যেকোনো স্মার্টফোন ক্র্যাক করবে 'সেলেব্রাইট'

ইসরাইলি প্রতিষ্ঠান 'সেলেব্রাইট'-এর প্রযুক্তি দিয়ে যে কোনো স্মার্টফোন ক্র্যাক করা সম্ভব, সম্প্রতি এমনটাই দাবী করেছে প্রতিষ্ঠানটি। এই প্রযুক্তির মাধ্যমেই প্রতিষ্ঠানটি সন্ত্রাসীদের ফোন ক্র্যাক করে ফোনের তথ্য দিয়ে পুলিশকে সহায়তা করে থাকে বলে জানানো হয়।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 01:00 PM
Updated : 27 Sept 2016, 06:32 AM

স্যান বার্নার্ডিনোতে গোলাগুলির ঘটনায় হামলাকারীর আইফোন আনলকে 'সেলেব্রাইট' সহায়তা করেছে বলে চলতি বছররের শুরুতে গুজব শোনা যায়। সেবারই প্রথম শিরোনামে আসে এই প্রতিষ্ঠান।

'সেলেব্রাইট'-এর পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়, তাদের প্রযুক্তি বর্তমান বাজারের প্রায় যেকোনো স্মার্টফোনের সুরক্ষা প্রাচীর ভাঙতে পারে। তবে, এই প্রযুক্তি তারা পুলিশকে সরবরাহ করেছে কি না সে বিষয়ে কোনো মন্তব্য করেনি এই প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহে ব্রিটিশ গ্রাহকদেরকে তাদের প্রযুক্তি দেখায় 'সেলেব্রাইট।' আমন্ত্রিত অতিথি এবং পুলিশের উপস্থিতিতে প্রযুক্তি উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি দেখায় কিভাবে তাদের সফটওয়্যার প্রথমে ফোন ক্র্যাক করে এবং তারপর তথ্য বিচার করে বের করে ডিভাসটি দিয়ে কিভাবে অন্যদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

পরীক্ষার জন্য কিছু ব্যাক্তিকে আধা ঘন্টার জন্য বিভিন্ন মডেলের স্মার্টফোন দেওয়া হয়। ওই সময়ের মধ্যে ওই ব্যক্তি ফোনটিতে তার ইচ্ছামত পাসওয়ার্ড দিয়ে ছবি তুলতে, বার্তা প্রেরণ করতে এবং অন্যান্য কাজের অনুমতি দেওয়া হয়।

নির্দিষ্ট সময় পর সেলেব্রাইটের কর্মকর্তা ইউভাল বেন-মোশে ফোনটি নিয়ে নেন। এবং সেটি ইউএসবি কেবল দিয়ে একটি ট্যাবলেট কম্পিউটারের সঙ্গে যুক্ত করেন। এরপর স্ক্রিনে কিছু বাটন চেপে ফোনটি আনলক করে ফেলেন এবং ফোনটির তথ্য উন্মুক্ত করেন।

মোশে বলেন, "আপনার ফোনে রয়েছে এমন প্রায় সব ডেটাই আমরা বের করতে পারি।"

মোশে দাবী করেন তাদের প্রযুক্তি বাজারের প্রায় সকল ফোন থেকে তথ্য নিতে পারে, এমনকি নতুন "আইফোন ৭" থেকেও।

স্যান বার্নার্ডিনো মামালায় এই প্রতিষ্ঠান হামলাকারীর আইফোন আনলকে এফবিআই-কে সহয়তা করেছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "আমারা আমাদের কোনো গ্রাহককে নিয়ে মন্তব্য করতে পারি না।"

নতুন প্রযুক্তি আনতে সবচেয়ে বড় গবেষণা এবং উন্নয়ন দল রয়েছে তাদের এমনটাও দাবী করেছে 'সেলেবারাইট'।