নোট ৭ নিষিদ্ধ করল মার্কিন সরকার

ব্যবহারকারীদের স্যামসাং গ্যালাক্সি নোট ৭ ব্যবহার বন্ধ করার আহবান জানিয়েছে মার্কিন সরকারের এক নিরাপত্তা সংস্থা। এর আগে আগুন ধরে যাওয়ার 'প্রবণতা' দেখা দেওয়ায় শীর্ষ এয়ারলাইন প্রতিষ্ঠানগুলো তাদের ফ্লাইটে এই ফোন ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2016, 03:40 PM
Updated : 10 Sept 2016, 03:40 PM

উল্লেখিত প্রতিবেদনে চার্জের সময় বা স্বাভাবিক ব্যবহারের সময় ব্যাটারি বিস্ফোরণের ঘটনা প্রকাশিত হওয়ার পরেই ইউএস কনজিউমার প্রোডাক্ট সেইফটি কমিশন জানায়, তারা আনুষ্ঠানিকভাবে এই মডেলের ফোন বাজার থেকে সরিয়ে নেওয়ার কাজ করছেন। এরই মধ্যে গ্রাহকদের এই ফোন ব্যবহার না করার অনুরোধ জানানো হয়েছে।

রয়টার্স জানিয়েছে, স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেড বলেছে, তারা তাদের সংস্থা নিয়ে কাজ শুরু করছেন। তারা মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১০টি বাজার থেকে এই মডেলের ফোন সরিয়ে নিয়েছেন। তাছাড়াও যারা এর মধ্যে কিনে ফেলেছেন তাদের নতুন ফোন দিয়ে প্রতিস্থাপন করবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে স্যামসাং নিজের অবস্থান নিয়ে গর্বিত। এমন প্রতিষ্ঠানের একটি ফোন বাজার থেকে সরিয়ে নেওয়ার বিষয়টি আগে কখনো ঘটেনি। এরই মধ্যে এই মডেলের প্রায় ২৫ লাখ ফোন বিশ্বব্যাপী বিক্রি হয়েছে। শুক্রবার এই প্রতিষ্ঠানের শেয়ারমূল্য প্রায় ৩.৯ শতাংশ পড়ে যায়।

স্যামসাং যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীদের বিভিন্ন মডেলের একটি ফোনের সঙ্গে তাদের স্যামসাং গ্যালাক্সি নোট ৭ বিনিময়ের অফার দিয়েছে। বিনিময়ের সময় ২৫ ইউএস ডলারের উপহার কার্ড দেওয়ার ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি।