স্যান ফ্রানসিসকো-কে এয়ারবিএনবি'র 'চ্যালেঞ্জ'

অনিবন্ধিত বাসস্থান মালিকদের তালিকা থেকে বাদ দেওয়ার প্রশ্নে আইনি লড়াইয়ে স্যান ফ্রানসিসকো কর্তৃপক্ষের মুখোমুখি হচ্ছে অ্যাকোমোডেশন ওয়েবসাইট এয়ারবিএনবি।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 02:55 PM
Updated : 30 June 2016, 03:38 PM

বিবিসি জানায়, অনিবন্ধিত বাসস্থান মালিকদের ক্ষেত্রে জনপ্রতি এক হাজার ডলার জরিমানা করা হয় ওয়েবসাইটটিকে। তবে, নিবন্ধন প্রক্রিয়াকে অত্যন্ত জটিল বলে উল্লেখ করে অনিবন্ধিত তালিকাভুক্তকরণ প্রক্রিয়া শহরটির কর্তৃপক্ষের এখতিয়ারে নিয়ে নেওয়ার দাবি জানায় ওয়েবসাইটটি।

বর্তমান নিবন্ধন প্রক্রিয়াকে "বিধ্বস্ত, অনিয়ত ও বিভ্রান্তিকর" দাবি করে প্রতিষ্ঠানটি'র পক্ষ থেকে বলা হয়, "এ প্রক্রিয়া অনেক নাগরিকের জন্যই কাজ করে না। বিশেষ করে বয়স্ক, যেসব ব্যক্তি খুব কমই নিজের বাসস্থান শেয়ার করে থাকেন, একাধিক পেশায় নিয়োজিত এবং ইন-পার্সন অ্যাপলিকেশন মিটিংয়ের জন্য কম সময় হাতে থাকে এমন নাগরিকদের জন্য।"

এ নিবন্ধন ব্যবস্থার উন্নতি ঘটাতে এয়ারবিএনবি নিজস্ব কিছু প্রস্তাবনা উপস্থাপন করে। এর মধ্যে ছিল ওয়ান-স্টপ অনলাইন পারমিট তৈরি, যেসব বাসস্থান মালিকরা বছরে ১৪ রাতের কম থাকেন তাদের জন্য তুলনামূলক বেশি ছাড় এবং মালিকদের জন্য বেডিংসহ অন্যান্য ঘরোয়া আসবাবপত্রে কর উঠিয়ে দেওয়া।

অগাস্টে চালু হতে যাওয়া নতুন আইন প্রসঙ্গে এক ব্লগ পোস্টে এয়ারবিএনবি বলে, "এটি নজিরবিহীন একটি পদক্ষেপ। একে আমরা মোটেই হালকাভাবে নিচ্ছি না। আমরা মনে করি আমাদের বাসস্থান মালিক এবং অতিথিদের সুরক্ষা দেওয়ার সর্বোৎকৃষ্ট উপায়। আমরা মনে করি সৃষ্টিশীল পদক্ষেপ নেওয়া এখনও সম্ভব। কর্তৃপক্ষ তাদের বর্তমান কর্মপন্থা পুনর্বিবেচনার মাধ্যমে নতুন একটি আইনসিদ্ধ, কার্যকর ও ন্যায্য ব্যবস্থা তৈরি করতে আমাদের সঙ্গে কাজ করবে - এ ব্যাপারে আমরা আশাবাদী।"

এ ছাড়াও নতুন এ আইনের ফলে ‘কমিউনিকেশন ডিসেন্সি আইন ও স্টোরড কমিউনিকেশনস অ্যাক্ট’ লঙ্ঘিত হবে বলেও জানায় প্রতিষ্ঠানটি। এই আইন দুটি অনুযায়ী ওয়েবসাইটের অপারেটররা তৃতীয় পক্ষের কর্মকাণ্ডের জন্য আইনত দায়ী থাকবে না এবং ওয়েবসাইটে শেয়ার করা ব্যবহারকারী তথ্যের গোপনীয়তা রক্ষিত হবে।

জবাবে সরকারপক্ষের আইনজীবী ও মুখপাত্র ম্যাট ডরসি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ-কে বলেন, "স্যান ফ্রানসিসকো'র আসন্ন আইনে ব্যবহারকারীদের কনটেন্টের জন্য হোস্টিং ওয়েবসাইটগুলোকে শাস্তি দেওয়া হচ্ছে না। প্রকৃতপক্ষে এটি ব্যবহারকারীদের কনটেন্ট মোটেই নিয়ন্ত্রণ করতে যাচ্ছে না, এটি হোস্টিং প্ল্যাটফর্মটিরই ব্যবসায়িক কার্যক্রম নিয়ন্ত্রণ করবে। নিয়ন্ত্রিত ব্যবসায়িক কার্যক্রমের জন্য প্রয়োজনীয় তথ্য যাচাই করা স্বাভাবিক দায়িত্ব।"

স্যান ফ্রানসিসকো ছাড়াও মে-তে বার্লিনে পুরো বাড়ি বা ভবন ভাড়া দেওয়া নিষিদ্ধ করা হয়।