প্রোফাইল ছবিতেই ব্যক্তিত্ব

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যবহারকারীদের দেওয়া প্রোফাইল ছবিগুলো ব্যাপকভাবে তাদের ব্যক্তিগত জীবনের বিভিন্ন তথ্য এবং চরিত্র প্রকাশ করছে, নতুন এক গবেষণায় এমনটাই জানা গেছে।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 10:41 AM
Updated : 31 May 2016, 10:41 AM

শুধু প্রোফাইল ছবি দেখেই মানুষ ওই প্রোফাইল ছবিদাতার জীবনের বিভিন্ন তথ্য বুঝতে পারেন। আর এসব তথ্যের মাধ্যমে সেই মানুষের ব্যক্তিত্ব ধারণা করা যেতে পারে বলে ওই গবেষণায় জানা যায়।

গবেষণায় মাইক্রোব্লগিং সাইট টুইটার থেকে দশ হাজার ব্যবহারকারীর প্রোফাইল ছবি নেওয়া হয় এবং ব্যক্তিত্ব যাচাইয়ের জন্য তাদের টুইট ব্যবহার করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট। গবেষণায় দেখা যায়, ব্যক্তিত্বের পার্থক্য যাচাইয়ে ছবিগুলোর ভিন্নতা কার্যকর এবং সেই মানুষ কেমন হবে তা সহজে ধারণা করা যায়।

বেশিরভাগ পর্যবেক্ষণই যুক্তিসম্পন্ন বলে জানিয়েছে দৈনিকটি। প্রোফাইল ছবিগুলো ব্যবহারকাররীর ব্যক্তিত্বের বিষয়ে এমন তথ্য প্রকাশ করতে পারে, যা হয়তো তারা নিজেরাও কখনও বুঝতে পারেননি। কিন্তু এমনও দেখা গেছে যে, কিছু বৈশিষ্ট্য তাদের ব্যাক্তিত্বের মধ্যে না থাকলেও, তা প্রোফাইল ছবিতে প্রকাশ পেতে পারে। 

বাইরে ঘুরতে পছন্দ করেন এমন মানুষদের প্রোফাইল ছবিতে অন্য মানুষদেরও সঙ্গে দেখা যায়। কিন্তু যারা বেশি ছবি তুলতে পছন্দ করেন, তাদের প্রোফাইল ছবিতে তারা নিজেদের বেশি আলোকিত ও উজ্জ্বল দেখান।

দুইটি আবশ্যিক সন্ধান পাওয়া গেছে এই গবেষণায়, যারা একটু খেপাটে তারা নিজেদের ছবি প্রোফাইল ছবিতে দেন না আর যদিও ছবি দেন তাহলে তারা এর চশমা পড়ে দেন। আর এই চশমা হয়তো সাধারণের চেয়ে বড় হয়ে থাকে।

শুধু কারও ছবি দেখে একজন মানুষের ব্যাক্তিত্ব কতটা ধারণা করা যেতে পারে, তা নিয়ে পরীক্ষা চালিয়েছেন গবেষকরা। এর ফলাফলে দেখা যায়, এই পদ্ধতি সঠিকভাবে কাজ করে।