মার্কিন নজরদারির শিকার জাপান

মার্কিন গোয়েন্দা সংস্থা ‘ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)’-এর নজরদারি থেকে রক্ষা পায়নি মিত্র রাষ্ট্র জাপানও। উইকিলিক্সে প্রকাশিত সাম্প্রতিক নথি অনুযায়ী, জাপান সরকারের শীর্ষ কর্মকর্তা থেকে শুরু করে দেশটির ব্যাংক ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের উপর সাইবার নজরদারি চালিয়েছে এনএসএ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 09:07 AM
Updated : 1 August 2015, 09:07 AM

উইকিলিক্সে প্রকাশিত নথির মধ্যে জাপান সরকার ও দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ ৩৫ কর্মকর্তার মোবাইল নম্বরের তালিকায় রয়েছে। ওই কর্মকর্তাদের মোবাইল কথোপকথন ও যোগাযোগে আড়ি পেতেছিল এনএসএ।

বিবিসি জানিয়েছে, জাপানের কর্মকর্তাদের উপর এনএসএর এই নজরদারি চলেছে টানা ৮ বছর।

জাপানের আগে জার্মানি, ফ্রান্স এবং ব্রাজিলের সরকারের উপর এনএসএর নজরদারি নথি প্রকাশ করেছিল উইকিলিক্স। ওই চারটি দেশই মার্কিন যুক্তরাষ্ট্রের পুরানো মিত্র হিসেবে পরিচিত।

এক বিবৃতিতে উইকলিক্স জানিয়েছে, জাপানের সরকারি কর্মকর্তাদের উপর মার্কিন নজরদারির প্রমাণ সম্প্রতি প্রকাশিত নথিগুলো। ‘টপ সিক্রেট’ নথিগুলোর অনুযায়ী জাপানের একাধিক মন্ত্রণালয় আর দপ্তরে আড়ি পেতে গোপনে তথ্য সংগ্রহ করেছে এনএসএ।

উইকিলিক্সের দাবি, শুধু জাপানের গোপন তথ্য সংগ্রহ করেই ক্ষান্ত হয়নি এনএসএ। বিভিন্ন ব্যবসায়িক চুক্তি, আবহাওয়া পরিবর্তন ও জ্বালানীসহ বিভিন্ন বিষয়ে জাপানের মনোভাব ও নীতিমালা সম্পর্কে গোপন তথ্য সরবরাহ করা হয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্য সরকারের কাছে।