‘রিভেঞ্জ পর্ন’ ঠেকাবে মাইক্রোসফটও

গুগলের পথ অনুসরণ করে এবার অনলাইনে ‘রিভেঞ্জ পর্ন’ ঠেকাতে তৎপর হচ্ছে মাইক্রোসফট। ‘রিভেঞ্জ পর্ন’ সাইট এবং এমন কনটেন্টের লিংক আছে যে পেইজগুলোতে তার লিংকগুলো বিং সার্চ ইঞ্জিন থেকে বাদ দেবে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2015, 10:57 AM
Updated : 25 July 2015, 10:57 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, এক বিবৃতিতে বিং সার্চ ইঞ্জিন, এক্সবক্স লাইভ গেইমিং নেটওয়ার্ক আর ওয়ানড্রাইভ থেকে প্রতিশোধমূলক পর্নের লিংক মুছে দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

চলতি বছরের জুন মাসেই রিভেঞ্জ পর্ন সাইটের লিংক ব্লক করে দেওয়ার ঘোষণা দিয়েছিল গুগল। ২০১৪ সালের ডিসেম্বরের হিসাব অনুযায়ী, পুরো মার্কিন যুক্তরাষ্ট্রের সার্চ ইঞ্জিন বাজারের ৮৭.৭ শতাংশ মাইক্রোসফট আর গুগলের দখলে। প্রতিশোধমূলক পর্নের বিরুদ্ধে এ দুই প্রতিষ্ঠান এক হওয়ায় ভুক্তভোগীরা ইতিবাচক ফল পাবেন বলে আশা প্রকাশ করেছে ম্যাশএবল।

ক্ষতিগ্রস্থদের অভিযোগ নিতে বিশেষ ওয়েবসাইট চালু করেছে উভয় প্রতিষ্ঠান। ওই সাইটগুলো থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতেই প্রতিশোধমূলক পর্নোগ্রাফির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গুগল বা মাইক্রোসফট উভয় প্রতিষ্ঠানের কোনোটিই ওয়েব থেকে এ ধরনের কন্টেন্ট মুছে দিতে পারবে না। এটি সম্পূর্ণই আপলোডকারীর উপর নির্ভর করে। তবে  প্রতিষ্ঠান দুটি কন্টেন্টগুলোর লিংক ব্লক করে দেওয়ার মাধ্যমে এ ধরনের কনটেন্ট ছড়িয়ে পরা ঠেকাতে পারবে। পাশাপাশি ভুক্তভোগীরা কিছুটা হলেও রক্ষা পাবেন বিড়ম্বনা থেকে।