সূচক বেড়েছে পুঁজিবাজারে

সপ্তাহের শেষ দিনে বাংলাদেশের দুই পুঁজিবাজারেই সূচক বেড়েছে ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2017, 10:41 AM
Updated : 13 July 2017, 10:42 AM

বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্টের বেশি বেড়েছে। বেড়েছে লেনদেনের পরিমাণও।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে প্রায় ১৪৩ পয়েন্টের মত। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ১০০৯ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ৯৫ কোটি ৩ লাখ টাকা বেশি।

আগের দিন বুধবার ডিএসইতে লেনদেন হয় ৯১৪ কোটি ২৮ লাখ টাকা। 

বুধবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২১০টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৪৪ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৩৪ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৪ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩১ পয়েন্টে।

অন্যদিকে বৃহস্পতিবার সিএসইতে ৫৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার এই বাজারে ৫৬ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯০ দশমিক ৯৬ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৬টির। কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।