আর্জেন্টিনা বধে চিলিকে পরামর্শ পর্তুগাল কোচের

এবারের কোপা আমেরিকায় দেরিতে হলেও ছন্দে ফিরেছে আর্জেন্টিনা। বিধ্বংসী হয়ে ওঠা দলটিকে সামলাতে চিলির যে বড় বেগ পেতে হবে, তাতে কোনো সন্দেহ নেই। আর্জেন্টিনার বিশ্বসেরা আক্রমণভাগের বিপক্ষে ফাইনালের পরিকল্পনা সাজাতে পর্তুগালের কোচের কিছু পরামর্শ অবশ্য উপকারে আসতে পারে টুর্নামেন্টের স্বাগতিকদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 02:12 PM
Updated : 3 July 2015, 02:16 PM

পর্তুগালের কোচ ফের্নান্দো সান্তোস চিলিকে নিচের অভিজ্ঞতা থেকেই পরামর্শ দেন। গত নভেম্বরে তার পর্তুগালের কাছে এক প্রীতি ম্যাচে ১-০ গোলে হারে জেরার্দো মার্তিনোর আর্জেন্টিনা।  

ওই ম্যাচের অভিজ্ঞতা থেকে চিলির উদ্দেশ্যে সান্তোস বলেন, “আর্জেন্টিনা খুবই শক্তিশালী দল, তাদের দারুণ সব খেলোয়াড় আছে। জিততে হলে আপনাদের নির্ভুল ম্যাচ খেলতে হবে এবং সঙ্গে কিছু ভাগ্যও লাগবে।”

সের্হিও আগুয়েরো, আনহেল দি মারিয়া, হিগুয়াইন- কাকে রেখে কাকে আটকাবে চিলির রক্ষণ। আর প্রতিপক্ষে দলে লিওনেল মেসির মতো ফুটবলার থাকলে কাজটা হয়ে হঠে কঠিনতম। মেসিকে আটকানোর কৌশলের বিষয়েও পরামর্শও দেন সান্তোস।    

“(মেসিকে) ম্যান টু ম্যান পাহারায় রাখতে পারবেন না। কারণ, তাতে শুধু সমস্যাতেই পড়বেন। সে এতটাই ভালো যে, আরও বেশি স্বাধীনতা খুঁজে নেয়। জোনাল মার্কিংটাই ভালো...তার বল পাওয়াটা বন্ধ করে দিতে হবে।”

পর্তুগিজদের কাছে ওই হারের পর আটটি ম্যাচ খেলে আর্জেন্টিনা। এর কোনোটিতেই হারেনি তারা। এর মধ্যে এবারের কোপা আমেরিকায় গ্রুপের প্রথম ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল মার্তিনোর দল। আর কোয়ার্টার-ফাইনালে কলম্বিয়ার সঙ্গে নির্ধারিত সময়ে গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে জেতে আর্জেন্টিনা।

অন্যতম ফেভারিট হিসেবে এবারের লাতিন আমেরিকার সর্বোচ্চ এই প্রতিযোগিতা শুরু করলেও প্রথম চার ম্যাচে আর্জেন্টিনার পারফরম্যান্স ছিল বড়ই সাদামাটা। তবে প্যারাগুয়ের বিপক্ষে দুর্দান্ত রূপে ফেরে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে ৬-১ গোলের জয় তুলে নেয় তারা।

এই ম্যাচে গোল পান আগুয়েরো, দি মারিয়া ও গনসালো হিগুয়াইনরা। লিওনেল মেসি গোল-খরা কাটাতে না পারলেও দলের জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখেন তিনি। সতীর্থদের চারটি গোলেই দারুণ অবদান ছিল বার্সেলোনার এই তারকার। চিলির প্রথমবারের মতো কোপা আমেরিকা জয়ের স্বপ্নে তাই সবচেয়ে বড় বাধা টানা চার বারের বর্ষসেরা ফুটবল মেসিই।

চিলির সান্তিয়াগোতে কোপা আমেরিকার ফাইনাল শুরু হবে বাংলাদেশ সময় শনিবার রাত ২টায়।