ঘরের মাঠে রিয়ালের হোঁচট

লা লিগায় টানা সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড গড়া হলো না রিয়াল মাদ্রিদের। ভিয়ারিয়ালের বিপক্ষে নিজেদের মাঠে হোঁচট খেয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2016, 07:59 PM
Updated : 21 Sept 2016, 11:24 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে রিয়াল-ভিয়ারিয়ালের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

গত রোববার এসপানিওলকে হারিয়ে পাঁচ বছর আগে বার্সেলোনার গড়া লা লিগায় টানা সর্বোচ্চ ১৬ ম্যাচ জয়ের রেকর্ডে ভাগ বসায় জিনেদিন জিদানের দল। এখানে জিতে রেকর্ডটাকে একার করে নেওয়ার সুযোগ থাকলেও পারলো না তারা।

ঘরের মাঠে প্রথম মিনিট থেকেই আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে বেল-বেনজেমারা; কিন্তু ভিয়ারিয়ালের জমাট রক্ষণে সুবিধা করতে পারছিল না। ক্ষিপ্র গতির মার্সেলোর পায়ে বাঁ দিক থেকে আক্রমণে ওঠার চেষ্টা বারবার ব্যর্থ হতে থাকে।

১৭তম মিনিটে প্রথম সুযোগ পায় রিয়াল; কিন্তু গ্যারেথ বেলের লম্বা করে বাড়ানো বল গোলমুখে পেয়েও সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারদের এড়িয়ে মাথা ছোঁয়াতে পারেননি করিম বেনজেমা।

নিজেদের ঘর সামলে প্রতিআক্রমণের পরিকল্পনায় মাঠে নামা ভিয়ারিয়াল ২৭তম মিনিটে স্বাগতিকদের চমকে দিতে পারতো। তবে ডি বক্সের বাইরে থেকে রাশিয়ার মিডফিল্ডার দেনিস চেরিশেভের আচমকা জোরালো শট কর্নারের বিনিময়ে ঠেকিয়ে কোনো বিপদ হতে দেননি গোলরক্ষক কিকো কাসিয়া।

৪১তম মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। আর এরপরই খেলার চিত্র হঠাৎ পাল্টে যায়। দুই মিনিট পরেই রক্ষণ ভেঙে ডি বক্সে ঢুকে পড়েছিলেন চেরিশেভ; তবে তার লক্ষ্যভ্রষ্ট শটে তখনকার মতো বেঁচে যায় রিয়াল।

তবে প্রথমার্ধের যোগ করা সময়ে আর জাল অক্ষত রাখতে পারেনি তারা। ডি বক্সের মধ্যে রামোস হাত দিয়ে বল ঠেকানোয় পেনাল্টি পায় ভিয়ারিয়াল, তা থেকে দলকে এগিয়ে দেন স্পেনের মিডফিল্ডার ব্রুনো।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে রিয়াল; গত ম্যাচে গোল করা হামেস রদ্রিগেসের কর্নারে হেডে বল জালে জড়ান অধিনায়ক রামোস।

পরের মিনিটে বেনজেমার হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৬১তম মিনিটে এগিয়ে যাওয়ার আরেকটি সুযোগ পায় রিয়াল; কিন্তু দানি কারবাহালের ছয় গজ বক্সে বাড়ানো বলে পা লাগাতে পারেননি সুস্থ হয়ে এক ম্যাচ পর ফেরা ক্রিস্তিয়ানো রোনালদো। ৮৩তম মিনিটে বদলি নামা আলভারো মোরাতার হেড কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

শেষদিকে প্রতিপক্ষের রক্ষণে একচেটিয়া চাপ ধরে রেখে অসংখ্য সুযোগ তৈরি করে রিয়াল; কিন্তু জয়সূচক গোলের দেখা মেলেনি। শেষ পাঁচ মিনিটে দুটি সহজ সুযোগ নষ্ট করেন পুরো ম্যাচে অনুজ্জ্বল থাকা রোনালদো।

এখানে পয়েন্ট হারালেও শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। পাঁচ ম্যাচে তাদের পয়েন্ট ১৩।