ভালেন্সিয়ার মাঠে বার্সার পরীক্ষা-নিরীক্ষা

প্রথম পর্বে বিশাল ব্যবধানে জিতে ফাইনালে এক পা দিয়ে রেখেছে বার্সেলোনা। স্প্যানিশ কাপের সেমি-ফাইনালের ফিরতি লেগের ম্যাচটি তাই মূল খেলোয়াড়দের বিশ্রামে রেখে অন্যদের সুযোগ দেওয়ার মঞ্চ হিসেবে বেছে নিলেন লুইস এনরিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 01:29 PM
Updated : 10 Feb 2016, 12:14 PM

অন্যদিকে, গত সপ্তাহে কাম্প নউ থেকে বিশাল ব্যবধানে বিধ্বস্ত হয়ে ফেরা ভালেন্সিয়ার জন্য ম্যাচটি হতে পারে ঘুরে দাঁড়ানোর দারুণ সুযোগ।

আগামী বুধবার ভালেন্সিয়ার মাঠ মেস্তালায় বাংলাদেশ সময় রাত দুইটায় শুরু হবে কোপা দেল রের শেষ চারের ফিরতি পর্বের এই ম্যাচ।

প্রথম পর্বে ভালেন্সিয়াকে ৭-০ গোলে উড়িয়ে দেওয়ার ম্যাচে একাই চারটি গোল করেছিলেন সুয়ারেস, মেসি করেন তিনটি। এ ম্যাচেও আরেকটি বড় জয়ের সম্ভাবনা দেখছিল বার্সেলোনা সমর্থকেরা।

তবে ভালেন্সিয়ার জন্য বড় স্বস্তি হয়ে এসেছে বার্সেলোনা কোচের বড় রদবদলের খবর। মেসি, সুয়ারেস,নেইমারসহ নিয়মিত একাদশের অধিকাংশ খেলোয়াড়কেই বিশ্রাম দিয়েছেন এনরিকে। দলে আছেন 'বি' দলের ৫ জন খেলোয়াড়।

এ মৌসুমে নিয়মিতই প্রতিপক্ষকে বিধ্বস্ত করে যাওয়া 'এমএসএন' নামে পরিচিত হয়ে ওঠা বার্সেলোনার আক্রমণত্রয়ীকে আটকে রাখার দু:সাধ্য কাজ নিয়ে ভাবতে হচ্ছে না ভালেন্সিয়াকে।

ঘরের মাঠে সমর্থকদের সামনে খেলার বাড়তি সুবিধাও পাবে ভালেন্সিয়া। তাই আগে থেকেই ম্যাচটিকে কিছুটা ঘুরে দাঁড়ানোর উপলক্ষ হিসেবে দেখা দলটির জন্যে এটা মোক্ষম সুযোগ।

গত ডিসেম্বরে দায়িত্ব নেওয়া কোচ গ্যারি নেভিলের অধীনে লিগে নয়টি ম্যাচ খেললেও এখন পর্যন্ত জয়ের মুখ দেখেনি দলটি। স্প্যানিশ কাপ থেকেও ছিটকে পড়তে যাচ্ছে তারা। তবে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়াতে আশাবাদী ইংল্যান্ডের সাবেক এই ডিফেন্ডার।

সমর্থকদের ভালোবাসার প্রতিদান দিতে চান নেভিল।

"আমি সমর্থকদের চাওয়া পূরণ করতে দৃঢ়প্রতিজ্ঞ। দলটির জন্য তারা অনেক ভাবে এবং ভালেন্সিয়ার জন্য অনেক কিছু ত্যাগ করে। আমরা তাদের খুশি করতে চাই।"

নতুন একটি রেকর্ড গড়ার হাতছানিতে মাঠে নামতে যাচ্ছে বার্সেলোনা; মেস্তালার এ ম্যাচে হার এড়ালেই স্পেনের দলগুলোর মধ্যে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়বে তারা।

২০১০ সালের সেপ্টেম্বর থেকে ২০১১ সালের জানুয়ারি পর্যন্ত তখনকার কোচ পেপ গুয়ার্দিওলার অধীনে টানা ২৮ জয়ের রেকর্ড গড়েছিল কাতালান ক্লাবটি। গত রোববার লা লিগায় লেভান্তেকে হারিয়ে রেকর্ডটি স্পর্শ করে এনরিকের দল।