সাইকেলে সর্বোচ্চ গতির রেকর্ড

যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের মরুভূমিতে দ্রুতগতিতে সাইকেল চালিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন ডাচ নাগরিক সেবাস্টিয়ান বইয়ার।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2013, 09:42 AM
Updated : 26 Sept 2013, 09:42 AM

সংবাদমাধ্যম স্কাই নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, বইয়ার ঘণ্টায় ১৩৩.৭৮ কিলোমিটার গতিতে সাইকেল চালিয়ে এ রেকর্ড গড়েছেন। ইতোমধ্যে তার নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ডেল্ফ ইউনিভার্সিটি অফ টেকনোলজি ও ভিইউ ইউনিভার্সিটি অ্যামস্টারডামের শিক্ষার্থীরা যৌথভাবে ভেলোএক্সথ্রি গাড়ি আকৃতির সাইকেলটি ডিজাইন করেন। পরে এটি বায়ু টানেলে পরীক্ষা করা হয়। কার্বন ফাইবার ফ্রেমের সাইকেলটি প্রচলিত সাইকেল থেকে ভিন্ন। বাতাসের প্রতিরোধ কমানোর উদ্দেশ্যে এতে উন্নত ডিজাইন ও ফর্মুলা ওয়ান গাড়ির রং ব্যবহার করা হয়েছে।

২০০৯ সালে কানাডার নাগরিক স্যাম হোয়াইটিংহ্যাম একই জায়গায় আগের রেকর্ডটি গড়েন। আট মাইল চলার পর তিনি সর্বোচ্চ গতি তুলতে সক্ষম হন। নতুন রেকর্ড হোয়াইটিংহ্যামের চেয়ে ০.৬ মাইল বেশি।

২০১১ সালে বইয়ার সে রেকর্ডটিও ভাঙেন। এভাবে পরপর তিন বছর তিনি নতুন রেকর্ড গড়েন। এ সম্পর্কে বইয়ারের হিউম্যান পাওয়ার টিমের ব্যবস্থাপক অউটার লায়ন বলেন, খারাপ আবহাওয়ায় তৃতীয়বারের চেষ্টায় রেকর্ড গড়তে সক্ষম হন বইয়ার।