হাতিয়ায় চালের জন্য গুদাম ঘেরাও, যুবলীগ নেতা গুলিবিদ্ধ

নোয়াখালীর হাতিয়ায় খাদ্য বান্ধব কর্মসূচির চালের জন্য ডিলারদের গুদাম ঘেরাওয়ে গুলিতে এক যুবলীগ নেতাসহ দুইজন আহত হয়েছে।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 03:27 PM
Updated : 30 March 2017, 04:58 PM

বৃহস্পতিবার উপজেলার চর ঈশ্বর ইউনিয়নের আফাজিয়া বাজারে এ ঘটনা ঘটে বলে হাতিয়া থানার ওসি আবদুল মজিদ জানান।

গুলিবিদ্ধ যুবলীগের কেন্দ্রিয় কমিটির সদস্য আশরাফ উদ্দিন ও আফাজিয়া বাজারের সেলুন দোকানদার কানান চন্দ শীলকে হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল হালিম আজাদ বলেন, “বুধবার ২ নম্বর ওয়ার্ড সদস্য কামরুল ইসলাম মহব্বত, ৩ নম্বর ওয়ার্ড সদস্য রবীন্দ্র কুমার দাস ও ৫ নম্বর ওয়ার্ড সদস্য আশরাফের নেতৃত্বে একদল সন্ত্রাসী ইউপি কার্যালয়ে এসে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির চালের ১২০০ কার্ড ছিনিয়ে নেয়।

“বিষয়টি থানায় জানানোর পর বৃহস্পতিবার পুলিশের উপস্থিতিতে দুইজন ডিলার জাতীয় পরিচয়পত্র দেখে কার্ডধারীদের চাল বিতরণ করেন। কিন্তু আফাজিয়া বাজারের ডিলার আবুল কালাম চাল বিতরণ বন্ধ রাখায় বিকালে কয়েকশ নারী পুরুষ তার গুদাম ঘেরাও করে।”

তিনি বলেন, “খবর পেয়ে পুলিশ এসে শুক্রবার একই নিয়মে চাল বিতরণের আশ্বাস দিলে লোকজন বাড়ি ফিরে যায়।

“এরপর সন্ধ্যার দিকে ইউপি সদস্য রবীন্দ্র, মহব্বত ও আশরাফের নেতৃত্বে সন্ত্রাসীরা বাজারের এসে এলোপাতাড়ি গুলি ছুড়লে দোকানে বসে থাকা অবস্থায় আফরাফ উদ্দিন এবং কানান চন্দশীল গুলিবিদ্ধ হন।”

ওসি আবদুল মজিদ বলেন, আফাজিয়া বাজারের গুলির খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। তবে তার আগেই সন্ত্রাসীরা পালিয়ে যায়।

আফাজিয়া বাজার ও ওছখালীসহ বিভিন্নস্থানে গোলযোগ এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

নোয়াখালীতে ১২৯ বস্তা চাল জব্দ, আটক ৬

এদিকে নোয়াখালীতে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির ১২৯ বস্তা চালসহ ছয় শ্রমিককে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার সকালে গোপন খবরের ভিত্তিতে সোনাপুর বিসিক শিল্পনগরীর একটি পরিত্যক্ত টিনসেড ঘরে সরকারি বস্তা পরিবর্তন করার সময় হাতেনাতে ওই চাল জব্দ করা হয় বলে জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হুমাযুন কবির জানান।

আটকরা হলেন নোয়াখালী পৌরসভার বাসিন্দা আনোয়ার হোসেন (৩৬), ফারুক হোসেন (৩২), মোহন (২৬), সালাহ উদ্দিন (২২) বেলাল (২০) ও মিরাজ (১৯)।

তারা জানিয়েছেন, চালগুলো দত্তের হাটের মক্কা ফুডের মালিক নুরুল ইসলামের। রকারি বস্তা পরিবর্তন করে অন্য বস্তায় চাল ভরার কাজে তাদেরকে নিয়োজিত করা হয়েছিল।

এ সময় ৪৯টি সরকারি বস্তায় রাখা এক হাজার ৪৭০ কেজি চাল এবং সরকারি বস্তা থেকে ৮০টি সাদা বস্তায় সরিয়ে রাখা দুই হাজার ৪০০ কেজি চাল জব্দ করা হয়েছে।।

হুমাযুন কবির বলেন, হতদরিদ্রদের ১০ টাকা কেজি দরে সরবরাহের লক্ষ্যে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির আওয়ায় ইউনিয়ন ভিত্তিক নিয়োগপ্রাপ্ত ডিলারদের মাধ্যমে চালগুলো বণ্টন করা হয়। প্রতি বস্তায় ৩০ কেজি করে চাল থাকে।

জব্দ চাল দত্তেরহাট সরকারি খাদ্য গুদামে নিয়ে যাওয়া হয়েছে।

এ ব্যাপারে সদর উপজেলা খাদ্য পরিদর্শক আরিফ উদ্দিন বাদী হয়ে মামলা করেছেন।