সিফাত হত্যার রায় পুনর্বিবেচনার দাবিতে রাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী ওয়াহিদা সিফাতের হত্যার নিরপেক্ষ তদন্ত ও রায় পুনর্বিবেচনার দাবিতে মানববন্ধন করেছে বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 11:20 AM
Updated : 28 Feb 2017, 11:20 AM

মঙ্গলবার দুপুরে বিভাগের সামনে এ মানববন্ধন করেন তারা।

বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক মো. মশিহুর রহমান, সহকারী অধ্যাপক ড. মো. মোজাম্মেল হোসেন বকুল, প্রভাষক মো. মামুন আ. কাইয়ুম, সোমা দেব, মো. আব্দুলাহীল বাকীসহ দুই শতাধিক শিক্ষার্থী।

প্রদীপ কুমার পাণ্ডে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকাল (সোমবার) যে রায় দেওয়া হয়েছে এবং সিফাতের দ্বিতীয় ময়নাতদন্তের যে রিপোর্ট দেওয়া হয়েছিল সেই অনুযায়ী আমাদের প্রত্যাশা পূরণ হয়নি।

“তবে আদালতের উপর আমাদের বিশ্বাস আছে। আমরা কেবল মানববন্ধনের মাধ্যমে আমাদের প্রাথমিক প্রতিক্রিয়া জানিয়েছি।”

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্দশ ব্যাচের শিক্ষার্থী ছিলেন সিফাত। ২০১৫ সালের ২৯ মার্চ সন্ধ্যায় রাজশাহী মহানগরের মহিষবাথান এলাকায় শ্বশুরবাড়িতে তার মৃত্যু হয়।

এ ঘটনায় নগরীর রাজপাড়া থানায় হত্যা মামলা দায়ের করেন সিফাতের চাচা মিজানুর রহমান খন্দকার। ওই তরুণীর শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন ছিল বলে এজাহারে উল্লেখ করা হয়।

সিফাত ‘আত্মহত্যা করেছেন’ বলে তার শ্বশুরবাড়ির লোকজন প্রথমে দাবি করলেও দ্বিতীয় ময়নাতদন্তে হত্যার আলামত পান চিকিৎসক। 

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করা দ্বিতীয় ময়নাতদন্তের প্রতিবেদনে বলা হয়, সিফাতের মৃত্যু হয়েছে আঘাতজনিত কারণে।

কিন্তু আদালতে সিফাতের হত্যার অভিযোগ প্রমাণিত হয়নি। তার মৃত্যুকে ‘আত্মহত্যা’ বিবেচনা করে তাতে ‘প্ররোচনার’ দায়ে তার স্বামী মোহাম্মদ আসিফ প্রিসলিকে ১০ বছরের কারাদণ্ড এবং অন্যদের খালাস দিয়েছে আদালত।