সুন্দরবনের ‘দস্যু জাহাঙ্গীর’ বাহিনীর আত্মসমর্পণ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেছে সুন্দরবনের ‘দস্যু জাহাঙ্গীর’ বাহিনী।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 11:42 AM
Updated : 29 Jan 2017, 11:42 AM

রোববার বরিশাল নগরীর রূপাতলীতে অবস্থিত র‌্যাব-৮ এর সদর দপ্তরে মন্ত্রীর কাছে বাহিনীর ২০ সদস্য অস্ত্র জমা দেন।

তারা পাঁচটি একনালা বন্দুক, সাতটি দোনালা বন্দুক, দুটি এয়ার রাইফেল, পাঁচটি ওয়ান শুটারগান, দুটি রাইফেল, চারটি কাটা রাইফেল, পাঁচটি বিদেশি শটগান এবং একটি পাইপগানসহ ৩১টি আগ্নেয়াস্ত্র ও এক হাজার ৫০৭ রাউন্ড গুলি জমা দেন।

আত্মসমর্পণকারী দস্যুরা হলেন বাহিনীর ‘প্রধান’ জাহাঙ্গীর শিকারী (৩৮), শেখ ফরিদ (৩৮), মারুফ শেখ (৪১), আকরাম শেখ (৩৫), মোস্তাহার শেখ (৫০), এরশাদ খান (৩৫), গাজী তরিকুল ইসলাম (৩৫), কামারুল শেখ (২২), কামরুল হাসান (৩৮), হায়দার শেখ (২৯), হারুন শেখ (৫৫), আইয়ুব আলী শেখ (৫২), মাফিকুল গাজী (৩৮), কবির গাজী (৩২), পলাশ হোসেন (৩৫), বাছের শিকদার (২৬), হান্নান সরদার (২৩), ইজাজ মোল্লা (৪১), মহাসিন মোড়ল (৩৯) ও ইয়াকুব সরদার (২৯),

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আত্মসমর্পণকারী দস্যুদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী। একটি নীতিমালা তৈরি করে তাদের পুনর্বাসনের আওতায় আনা হয়েছে।

র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, যারা স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বানে সাড়া দেবে না, তাদের যেকোনো মূল্যে নির্মূল করা হবে।

কোনো দস্যু বাহিনীকে ছাড় দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বরিশাল রেঞ্জের ডিআইজি শেখ মারুফ হাসান, বিএমপি কমিশনার এসএম রুহুল আমীন, জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান।