লিটন হত্যাকারীদের খুঁজছে পুলিশের চৌকস দল: স্বরাষ্ট্রমন্ত্রী

গাইবান্ধার সাংসদ লিটন হত্যাকারীদের খুঁজে বের করতে পুলিশের একটি চৌকস দল কাজ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2017, 01:51 PM
Updated : 11 Jan 2017, 01:51 PM

বুধবার রংপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, অতীতে যত হত্যাকাণ্ড হয়েছে সবগুলোর সঙ্গে জড়িত খুনিদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হয়েছে।

“সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদেরও শনাক্ত করে আইনের মুখোমুখি করা হবে। আইনশৃঙ্খলা বাহিনীর একটি চৌকস দল কাজ করছে।”

গত ৩১ ডিসেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের শাহাবাজ গ্রামের বাড়িতে ঢুকে সাংসদ লিটনকে গুলি চালিয়ে হত‌্যা করে দুর্বৃত্তরা।

এ ঘটনায় লিটনের বোন অজ্ঞাত কয়েকজনকে আসামি করে মামলা করেন। হত্যায় জড়িত সন্দেহে ৫৩ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। তাদের মধ্যে ২৯ জনকে বিভিন্ন মামলা ও ৫৪ ধারায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

সুন্দরগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আহসান হাবিব মাসুদকেও এ ঘটনায় গ্রেপ্তার করেছে পুলিশ।

রংপুরসহ উত্তরাঞ্চলে জঙ্গিবাদের উত্থান ও তাদের তৎপরতা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে যেসব জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে এবং বন্দুকযুদ্ধে যতজন জঙ্গি নিহত হয়েছে তাদের অনেকেই রংপুরসহ উত্তরাঞ্চলের বিভিন্ন এলকার বাসিন্দা। আবার কেউ এ অঞ্চলেই লেখাপড়া করে জঙ্গিবাদের জড়িয়ে পড়ে।

“এজন্য উত্তরাঞ্চলে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ নজর রয়েছে। জঙ্গিদের খুঁজে বের করার জন্য এন্টি টেররিজম গ্রুপ তৈরি করা হয়েছে। এই গ্রুপ তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে কাজ করছে। আমরা অনেক দূর অগ্রসর হয়েছে।”

বরাবরের মতো দেশে আইএসএর অস্তিত্ব নেই দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশে জঙ্গি তৎপরতা বেশি। তারা বড় বড় অঘটন ঘটাচ্ছে।

“কিন্তু আমাদের দেশের মানুষ শান্তিপ্রিয়। তারা জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার এবং ঐক্যবদ্ধ, যে কারণে দেশে জঙ্গিবাদ এখন নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গিরা আর সহজে মাথাচাড়া দিতে পারবে না।” 

জাতীয় সংসদের বাইরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক প্রসঙ্গে কমিটির সভাপতি সংসদ সদস্য টিপু মুনশী বলেন, “আমি রংপুরের মানুষ। রংপুরের সংসদ সদস্য, যে কারণে রংপুরেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক করার আগ্রহ প্রকাশ করলে জাতীয় সংসদের স্পিকার তাতে সম্মতি দেন।”

টিপু মুনশী বলেন, সভায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে সরকারের গৃহীত পদক্ষেপ, ১৪তম বৈঠকের কার্যবিরণী অনুমোদন ও গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে। 

রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম চালুর বিষয়ে টিপু মুনশী বলেন, সকল প্রক্রিয়া শেষ হয়েছে। জাতীয় সংসদের আগামী অধিবেশনেই পাশ হয়ে যাবে। এরপরই মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হবে।

রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম এই বৈঠকে কমিটির সংশ্লিষ্ট সংসদ সদস্যরা ছাড়াও পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন।

পরে কমিটির সদস্যরা রংপুর পুলিশ ট্রেনিং সেন্টার পরিদর্শন করেন।