খাদ্যবান্ধব কর্মসূচি আন্তর্জাতিকভাবে প্রশংসিত: খাদ্যমন্ত্রী

সরকারের ১০ টাকা কেজি চালের খাদ্যবান্ধব কর্মসূচি আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে বলেছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2016, 01:59 PM
Updated : 4 Dec 2016, 01:59 PM

রোববার যশোরে এক অনুষ্ঠানে তিনি বলেন, এ কর্মসূচি যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য দুর্নীর্তিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

আন্তর্জাতিকভাবে প্রশংসিত এ কর্মসূচিকে অসফল ও প্রশ্নবিদ্ধ করতে দিতে সরকার রাজি নয় বলেও তিনি মন্তব্য করেন।

যশোরে ‘নিরাপদ খাদ্য আইন ২০১৩ বাস্তবায়নে সচেতনতা’ শীর্ষক খুলনা বিভাগীয় কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মন্ত্রী কামরুল।

মন্ত্রী বলেন, খাদ্যবান্ধব কর্মসূচিতে অনিয়মের অভিযোগে এ পর্যন্ত ১৩০ জনের ডিলারশিপ বাতিল, ৩৭ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা, দুই লাখ ১৮ হাজার ৮৬২টি কার্ড বাতিল ও সংশোধন করাসহ ১০ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে।

(ফাইল ছবি)

নিরাপদ খাদ্যপ্রাপ্তি সকল মানুষের সাংবিধানিক অধিকার উল্লেখ করে কামরুল বলেন, “এখন আমাদের বিদেশ থেকে চাল আমদানি করতে হয় না; বরং রপ্তানি করছি। এখন লক্ষ্য জনগণকে নিরাপদ খাদ্য দেওয়া।”

সামাজিক নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রী যে কাজ করছেন তা বিশ্বের অনেক দেশে অনুকরণীয় বলেও উল্রেখ করেন তিনি।

খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদের সভাপতিত্বে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আব্দুল ওয়াদুদ দারা, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য ও খাদ্য নিরাপদ কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহফুজুল হক অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৭ সেপ্টেম্বর কুড়িগ্রামে ‘খাদ্যবান্ধব’ কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে চাল বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। 

হতদরিদ্র ৫০ লাখ পরিবার মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর থেকে নভেম্বর- এই পাঁচ মাস ১০ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি করে চাল কিনতে পারবেন। নারী, বিধবা ও প্রতিবন্ধী নারী প্রধান পরিবারকেই প্রাধান্য দেওয়া হবে এ কর্মসূচিতে।