নিজেদের আইনের ঊর্ধ্বে মনে করছে পুলিশ: মিজান

অপরাধের যথাযথ শাস্তি না হওয়ায় পুলিশ সদস্যদের মধ্যে আইন অগ্রাহ্য করার প্রবণতা দেখা দিয়েছে বলে মনে করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 04:35 PM
Updated : 13 Feb 2016, 04:35 PM

পুলিশি নির্যাতনের কয়েকটি ঘটনা নিয়ে দেশব্যাপী আলোচনার মধ্যে শনিবার সাভারে এক অনুষ্ঠানে তিনি বলেন, “কিছু কিছু পুলিশের স্পর্ধা বেড়ে গেছে; কিছু কিছু ক্ষেত্রে বাড়াবাড়িও করছে তারা। পুলিশ নিজেদেরকে আইনের ঊর্ধ্বে মনে করছে।”

কেউ অভিযোগ করলে পুলিশ নিজেরাই তদন্ত করছে- উল্লেখ করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, “তদন্তে অপরাধী সদস্যদের তেমন কোনো শাস্তি না হওয়ায় পুলিশের কতিপয় কিছু সদস্য অপরাধ করে পুরো বাহিনীর সুনাম ক্ষুণ্ন করছে।”

সম্প্রতি ঢাকার মিরপুরে চুলায় ‘পুলিশের লাঠির বাড়ি’ থেকে ছিটকেপড়া তেলে পুড়ে এক চা দোকানির মৃত্যু হয়। অভিযোগ রয়েছে, ‘চাঁদা না পেয়ে’ পুলিশ সদস্যরা তার ওপর চড়াও হয়।

এর কয়েকদিন আগে মোহাম্মদপুরে এক বিশ্ববিদ্যালয় ছাত্রীকে রাস্তায় আটকে হেনস্থার অভিযোগে আদাবর থানার এক এসআইকে বরখাস্ত করা হয়। এর আগে মোহাম্মদপুর ও যাত্রাবাড়ীতে সরকারি কর্মকর্তাকে নির্যাতন চালিয়ে ব্যাপক সমালোচনা মুখে পড়ে পুলিশ।

এমন প্রেক্ষাপটে মঙ্গলবার রংপুরে এক অনুষ্ঠানে মানুষের মধ্যে পুলিশের প্রতি ‘ভয়’ কাজ করছে মন্তব্য করে সেবার মানসিকতা নিয়ে কাজ করতে না পারলে কর্মকর্তাদের মাঠ থেকে তুলে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বাহিনীর প্রধান এ কে এম শহীদুল হক।

শনিবার আশুলিয়ার দত্তপাড়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অস্থায়ী ক্যাম্পাসে এক বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপ করছিলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

বাংলাদেশে খুন, গুম, অপহরণ ও ধর্ষণ বেড়ে গেছে মন্তব্য করে ড. মিজানুর বলেন, “এ পর্যন্ত যতগুলো শিশু হত্যা হয়েছে, অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তাই অপরাধীরা ধরা-ছোঁয়ার বাইরে রয়েছে।”

এসময় তিনি শিশু হত্যাকারীদের খুলনা ও সিলেটের মত দ্রুত বিচার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের সভাপতি এরফান এলাহী শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান, উপাচার্য ড. ইউসুফ এম ইসলাম ও ক্লাবের মডারেটর ফারহানা হেলাল মেহতাব উপস্থিত ছিলেন।