বাংলাদেশ থেকে জনবল নিতে আগ্রহী মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশ

কৃষি, নির্মাণ এবং তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশি কর্মী নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশ। 

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 01:44 PM
Updated : 21 Sept 2017, 03:07 PM

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত শহীদুল ইসলাম সারাওয়াক প্রদেশের গভর্নর তুন পেহিন সেরি হাজি আবদুল তাইব মাহমুদ এবং সারাওয়াক প্রদেশের চিফ মিনিস্টার দাতুক পাটিংগি আবাং হাজি আবদুল রহমান জোহারি বিন তুন দাতুক আবাং হাজি ওপেংএর সাথে সাক্ষাতের সময় তারা এ আগ্রহের কথা জানান।

সারাওয়াকের রাজধানী কুচিং এ গভর্নর এবং চিফ মিনিস্টারের নিজ নিজ কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ হাইকমিশনার শহীদুল ইসলামের সাথে হাইকমিশনের কাউন্সিলর (শ্রম) মো. সায়েদুল ইসলাম এবং দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল উপস্থিত ছিলেন।

সাক্ষাৎ শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে শ্রম কাউন্সিলর মো. সায়েদুল ইসলাম বলেন,“সাক্ষাৎকালে সারাওয়াক প্রদেশের চিফ মিনিস্টার সারাওয়াক প্রদেশে বিভিন্ন সেক্টরে বাংলাদেশ থেকে নতুন করে শ্রমিক নিয়োগ,বাণিজ্যিক প্রসার, বিনিয়োগ এবং শিক্ষা বিষয়ে আলোচনা হয়।

“চিফ মিনিস্টার সারাওয়াক প্রদেশ বর্তমানে কৃষি, নির্মাণ এবং ই-ইকোনমি সেক্টরে বিশেষ অগ্রাধিকার দিয়েছে এবংএসব খাতে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগে আগ্রহী।”

মালয়েশিয়ার সারওয়াক প্রদেশের গভর্নরের সাথে বাংলাদেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদল।

তিনি বলেন, “মালয়েশিয়া যেহেতু বাংলাদেশকে সোর্স কান্ট্রি করে শ্রমিক নিয়োগ শুরু করেছে সেহেতু সারাওয়াক সরকারকেও একইভাবে শ্রমিক নিয়োগের জন্য অনুরোধ করা হলে, চিফ মিনিস্টার আশ্বাস দিয়ে সারাওয়াকের নিজস্ব নিয়ম ও নীতিমালা মোতাবেক পদক্ষেপ নেওয়া হবে বলে জানান।”

চিফ মিনিস্টারকে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির কথা জানান হাইকমিশনার। বাংলাদেশ থেকে তথ্য-প্রযুক্তিখাতে অভিজ্ঞ ও দক্ষ লোক নিয়োগের আহ্বান জানান তিনি।

সাক্ষাৎকালে সারাওয়াক চিফ মিনিস্টার বলেন,  সাম্প্রতিক সময়ে মিয়ানমারের রাখাইন প্রদেশের নির্যাতিত বিপুল পরিমান রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে।

এজন্য বাংলাদেশকে প্রশংসা করে পাশে থাকার কথা জানান তিনি।