আয়ারল্যান্ড আ.লীগের জাতীয় শোকদিবস পালন

আয়ারল্যান্ড ও ডাবলিন আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির উদ্যোগে জাতির পিতা ও তার পরিবারের শাহাদাত বার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস’ পালন করা হয়েছে।

অলক সরকার, আয়ারল্যান্ডের ডাবলিন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 12:36 PM
Updated : 17 August 2017, 12:36 PM

স্থানীয় সময় মঙ্গলবার ডাবলিনের সুইট অ্যান্ড স্পাইস রেস্তোরাঁয় জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শুরু হয়। 

পরে কোরআন তেলওয়াত ও গীতা পাঠ শেষে ১৯৭৫ সালের ১৫ অগাস্টে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু, তার পরিবার ও অন্যান্য সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া পাঠ করা হয়।

অনুষ্ঠানের উপস্থাপনা করতে গিয়ে ডাবলিন আওয়ামী লীগের সদস্য সচিব সমীর কুমার বলেন, “তৎকালীন সময়ে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সাথে বহির্বিশ্বের সম্পৃক্ততা উড়িয়ে দেওয়া যায় না। আমরা দেখেছি ফারুক-রশিদ গংকে বার বার বাংলাদেশে অবস্থিত মার্কিন কনস্যুলেট এ গিয়ে ধর্ণা দিতে।”

“কিন্তু আপসোসের ব্যাপার হচ্ছে, তখনকার বাংলাদেশের গোয়েন্দা সংস্থা চরমভাবে ব্যর্থ হয়েছে এই ষড়যন্ত্র বানচাল করতে। আমাদের গবেষণা করা দরকার তৎকালীন সময়ে আমেরিকান হেনরি কিসিঞ্জার, রাষ্ট্রদূত ইগুয়েন বোস্টার ও সিআইএ’র চিফ ফিলিপ চেরির ভূমিকা কি ছিল। কেনই বা সেনাবাহিনী প্রধান জেনারেল শফিউল্লাহ সহ ডিজিএফআই এর প্রধানেরা আক্রমণের আগাম বার্তা পেয়েও নিশ্চুপ ছিল। আমেরিকান সাংবাদিক লরেন্স লিফশুলজের গবেষনাকৃত বই 'আনফিনিশড রেভল্যুশন' পড়লে এর অনেক উত্তর পাওয়া যাবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সমাজ সেবা ও আইন বিষয়ক সম্পাদক জাকির হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, “বঙ্গবন্ধুকে হত্যা করে ঘাতকেরা স্বাধীনতার মাধ্যমে আমাদের সকল অর্জনকে নস্যাৎ করে দিতে চেয়েছিলো। দলের ভেতর খন্দকার মোস্তাকেরা আজও ঘাপটি মেরে আছে।

“শেখ রাসেলের মতো শিশু ও বাড়ির নিরীহ মহিলাদের হত্যাকারী ওই নরপশুরা সর্বদাই জনগণের নিকট ঘৃণিত থাকবে।”

বক্তব্য রাখতে গিয়ে আয়ারল্যান্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অলক সরকার বলেন, বঙ্গবন্ধু ও তার পুরো পরিবারকে হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র ২৬ বছর বয়সী শেখ কামালের মতো একজন উদীয়মান সাংস্কৃতিক ব্যক্তিত্ব যিনি ভালো সেতার বাদক ছিলেন, সেই সাথে দক্ষ সাংগঠনিক নেতা যিনি আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা, প্রতিষ্ঠাতা সদস্য ঢাকা থিয়েটারের ও স্পন্দন শিল্প গোষ্ঠীর প্রতিষ্ঠাতা, এরকম একজন নেতার সান্নিধ্য থেকে দেশ ও আমরা বঞ্চিত হয়েছি।

“অথচ বিভিন্ন অকালকুষ্মান্ডের দল তার নামে অপপ্রচারে লিপ্ত। কিন্তু 'সত্য' হচ্ছে আগুনের মতো। খুব বেশিদিন সত্যকে ঢেকে রাখা যায় না। আজ আমরা ধীরে ধীরে জানছি কতোটা ষড়যন্ত্র আর অপপ্রচারের শিকার হয়েছে আমাদের বঙ্গবন্ধু ও তার পরিবার।”

তিনি বেগম খালেদা জিয়াকে ১৫-ই আগস্ট তার অনৈতিক জন্মদিন পালন করা থেকে বিরত থাকতে আহ্বান জানান।

ডাবলিন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক হাফিজুর রহমান লিঙ্কন বলেন, “কাপুরুষরা ব্যক্তি মুজিবকে হত্যা করেছে কিন্তু তার আদর্শকে মুছে দিতে পারে নি। যদি রাজনীতিবিদরা তার আদর্শকে মেনে চলেন তাহলে আমাদের দেশ সোনার বাংলা হতে বাধ্য।”

আয়ারল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ বিপুল বলেন, “আজকে আমরা দেখতে পাচ্ছি বর্তমান রাজনীতিতে বঙ্গবন্ধু এখনো প্রাসঙ্গিক অর্থাৎ ঘাতকদের উদ্দেশ্য সম্পূর্ণ সফল হয়নি। বাংলার রাজনীতিতে বঙ্গবন্ধুর অবস্থান এখনো শক্তিশালীভাবে সংহত। তিনি আছেন এবং থাকবেন।”

ডাবলিন আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির আহ্বায়ক অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে ফিরোজ হোসেন বলেন, “বঙ্গবন্ধুর কিছু খুনিদেরকে দেশে এনে শাস্তি দিলেও আরো অনেকে বিভিন্ন দেশে আছেন।”

তিনি তাদেরকে দ্রুত ফিরিয়ে এনে শাস্তির আওতায় নিয়ে আসার জন্য সরকারের নিকট আবেদন জানান।

তিনি নির্বাচনকে সামনে রেখে, ভিশন ২০২১ এর বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে আয়ারল্যান্ড আওয়ামী লীগের সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে সামনে এগিয়ে যাওয়ার ব্যাপারে ফিরোজ হোসেন প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণার আগে অলক সরকার দীর্ঘদিন ধরে অসুস্থ আয়ারল্যান্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মিরাজ ও তার বর্তমানে মিরাজের গুরুতর অসুস্থ স্ত্রীর আরোগ্যের ব্যাপারে সবার কাছে দোয়া প্রার্থনা করেন। 

এছাড়া বাংলাদেশের অসুস্থ অল্প বয়সী দাবাড়ু একরামুল হক সিয়ামও যেন দ্রুত আরোগ্য লাভ করতে পারে সেজন্য দোয়া বা সহযোগিতার হাত নিয়ে সকল প্রবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আয়ারল্যান্ড স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এ আর নয়ন, ছাত্রলীগ থেকে নির্বাচিত জামালপুর ডিগ্রি কলেজের সাবেক সাধারণ সম্পাদক রবিন খান, জনি আহমেদসহ প্রমুখ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আয়ারল্যান্ড আওয়ামী লীগের ধর্ম সম্পাদক প্রবীর সরকার, সদস্য- মোহাম্মদ সুমন,সাজ্জাদুর রহমান, শিশির ইসলাম শামীম, বাবু, টিপু সুলতান রুয়েল, আহসান আলী, শাহরিয়ার দুলাল, সঞ্জয় সাহা , ইসমাইল হোসেন, সরোয়ার হোসেন, এস এম হাসানসহ অন্যান্যরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!