আমিরাতে জাতীয় শোক দিবস পালন

আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

জাহাঙ্গীর কবীর বাপপি, আরব আমিরাতের আবুধাবি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 04:27 PM
Updated : 15 August 2017, 04:27 PM

মঙ্গলবার স্থানীয় সময় সকালে  আবুধাবির বাংলাদেশ দূতাবাসে এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত করণ, দূতাবাস প্রাঙ্গনে রাখা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়া, বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়। 

দেশটিতে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র  মন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে দূতাবাসের মিনিস্টার ইকবাল হোসেন চৌধুরী, কাউন্সিলর (রাজনৈতিক) শহীদুজ্জামান ফারুকী, শ্রম কাউন্সিলার আরমান উল্লাহ চৌধুরী, প্রথম সচিব (পাসপোর্ট) মোহাম্মদ রিয়াজুল হক। 

আলোচনা সভায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি  ইফতেখার হোসেন বাবুল, সিনিয়র সহ সভাপতি ইমরাদ হোসেন ইমু,সাধারণ সম্পাদক নাসির তালুকদার, বাংলাদেশ সমিতি ইউএই-এর সভাপতি মোয়াজ্জেম হোসেন, জনতা ব্যাংক ইউএই এর মহাব্যবস্থাপক মোহাম্মদ ইসমাইল হোসেন, বিমান বাংলাদেশ আবুধাবি রিজিওনাল ম্যানেজার ইকবাল আহমদ চৌধুরী, বাংলাদেশ ইসলামিয়া স্কুল আবুধাবীর মীর আনিসুল হাসান, আশিষ বড়ুয়া,  মোহাম্মদ ইউসুফ, তৌহিদুল আলম ফিরোজসহ অন্যরা।

এতে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বলেন,"বঙ্গবন্ধু হত্যায় তার কাছের অনেকেই জড়িত ছিল।  স্বাধীন করে যুদ্ধবিদ্ধস্ত দেশকে যখন তিনি সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তখনই তাকে হত্যা করা হয়।

“যে বাঙালির জন্য বঙ্গবন্ধু সারাজীবন সংগ্রাম করে গেছেন সে বাঙালির হাতেই তাকে প্রাণ দিতে হয়েছে। এ লজ্জা, এ দুঃখের গ্লানি আমাদেরকে সারাজীবন বহন করতে হবে।বঙ্গবন্ধু আমাদের যে স্বপ্নের সোনার বাংলার স্বপ্ন দেখিয়েছিলেন,আমরা সবাই যেন যার যার অবস্থান থেকে তা প্রতিষ্ঠায় তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করি।"

এতে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবীর সভাপতি  ইফতেখার হোসেন বাবুল বলেন, "আওয়ামী লীগের বিরূদ্ধে মিথ্যাচার ছড়িয়ে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির জন্য সবসময় ষড়যন্ত্রকারীরা তৎপর রয়েছে। এদের ব্যাপারে আমাদেরকে সতর্ক থাকতে হবে।"

তিনি বন্যা দুর্গতদের সাহায্যার্থে সরকারের পাশাপাশি প্রবাসীদেরকেও সাধ্যমত এগিয়ে আসার আহ্বান জানান।

পরে বঙ্গবন্ধু ও তার পরিবার এবং ১৫ অগাস্টের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন দূতালয়ের শ্রমকল্যাণ কর্মকর্তা রেজাউল হক।

দুবাই কন্সুলেটও দিনটি যথাবিহিত মর্যাদার সাথে পালন করেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!