নিউ ইয়র্কে বাংলাদেশিদের সংগঠন ‘মুসলিম ফর প্রোগ্রেস’

বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকানদের সমন্বয়ে গঠিত সংগঠন ‘মুসলিম ফর প্রোগ্রেস, এমএফপি’ বাংলাদেশিসহ সকল মুসলমান ও অভিবাসী সমাজকে ট্রাম্পের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 05:45 AM
Updated : 21 June 2017, 07:19 AM

স্থানীয় সময় সোমবার সংগঠনটির উদ্যোগে অনুষ্ঠিত ইফতার আয়োজনে ডে্মোক্র্যাটিক পার্টির কংগ্রেসওম্যান গ্রেস মেং বলেন, “ট্রাম্পের অপশাসনে হতাশ হলে চলবে না। সামনের বছরের নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ব্যালট যুদ্ধে রিপাবলিকানদের ধরাশায়ী করতে বাংলাদেশিসহ সকল মুসলমান ও অভিবাসী সমাজকে ট্রাম্পের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।”

কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সদস্য ও নিউ ইয়র্কের বাংলাদেশি-চায়নিজ অধ্যুষিত এলাকা নিয়ে কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-৬ এর নির্বাচিত কংগ্রেসওম্যান গ্রেস মেং উল্লেখ করেন, “বাংলাদেশি বংশোদ্ভূতরা বিভিন্ন পেশায় ভালো করছেন। সেই পেশাজীবীরা আজ একত্রিত হয়েছেন। উদ্যামী এই তরুণরা অভিবাসী সমাজের লোকজনকে ভোটার হিসেবে তালিকাভুক্ত করতে অপরিসীম ভূমিকা রাখবে বলে আশা করছি।”

স্থানীয় সময় রোববার ওয়াশিংটন ডিসি সংলগ্ন ভার্জিনিয়ায় একটি মসজিদ থেকে বের হওয়ার পরই দুর্বৃত্তরা ১৭ বছর বয়েসী নাবরা হোসেইনকে অপহরণের পর হত্যার প্রসঙ্গ উল্লেখ করে চায়নিজ বংশোদ্ভূত কংগ্রেসওম্যান মেং বলেন, “এ ধরনের পরিস্থিতির কবর রচনা করতে চাই দুর্বার ঐক্য।”

অনুষ্ঠানে বাংলাদেশি বংশোদ্ভূত তাহসিন চৌধুরী বলেন, “সামনের বছরের নভেম্বরের নির্বাচনে আমি নিউ ইয়র্ক অঙ্গরাজ্য সিনেটে ১৩তম ডিস্ট্রিক্ট থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে মাঠে নেমেছি। এই আসনের পর্টোরিকান সিনেটর হোযে প্যারাল্টাকে হটিয়ে আমি ডেমক্র্যাট সিনেটর হতে চাই।”

তাহসিন চৌধুরী এ চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশিসহ সকল অভিবাসীর ঐক্য কামনা করেন। ১৭ বছর বয়েসী তাহসিন পড়ছেন একাদ্বশ গ্রেডে। ইতোমধ্যেই তিনি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে মাঠেও নেমেছেন। সামনের বছর তার বয়স হবে ১৮, তাই প্রার্থী হতে কোন সমস্যা থাকবে না।

তাহসিনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণের পর উচ্চ শিক্ষা শেষে বিভিন্ন পেশায় কর্মরত বাংলাদেশি-আমেরিকানরা জোট গড়েছেন ‘মুসলিম ফর প্রোগ্রেস’ নামে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নিউ ইয়র্ক কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-১৪ থেকে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো, সিটির কাউন্সিলম্যান রলি ল্যাঙ্কম্যান।

সংগঠক-উদ্যোক্তাদের মধ্যে সামগ্রিক পরিস্থিতির আলোকে কথা বলেন সাদিয়া চৌধুরী, নওরীন আকতার, সায়মা খন্দকার, তৌফিক হারুন, সুমাইয়া চৌধুরী ও ফারহানা হুদা ইসলাম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!