প্যারিসে সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ

সাম্প্রদায়িক গোষ্ঠীর কাছে ‘আত্মসমর্পনে’র অভিযোগ এনে সরকারের নানা পদক্ষেপের প্রতিবাদ জানিয়ে ফ্রান্সের প্যারিসে প্রতিবাদ সমাবেশ করেছে প্রবাসী বাংলাদেশিরা।

অনুপম বড়ুয়া টিপু, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 12:47 PM
Updated : 20 June 2017, 01:17 PM

স্থানীয় সময় সোমবার বিকালে প্যারিসের রিপাবলিক চত্বরে অনুষ্ঠিত এ সভায় অংশ নেয় উদীচী ও চারণসহ বামধারার বেশকিছু সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকরা।

সমাবেশ থেকে বক্তারা আওয়ামী লীগ সরকারের প্রতি যেসব অভিযোগ আনেন সেগুলো হলো- পাঠ্যপুস্তক ‘সাম্প্রদায়িকীকরণ’, ভাস্কর্য অপসারণ, কওমি মাদ্রাসার ‘অন্যায্য মর্যাদা দানসহ উগ্র ধর্মান্ধ গোষ্ঠী’র কাছে সরকারের আত্মসমর্পণের বিরুদ্ধে এবং আন্দোলনকারী নেতা কর্মীদের উপর মিথ্যা মামলা, নারায়ণগঞ্জের সাম্প্রতিক সময়ে রবীন্দ্র জয়ন্তীতে বাধা দেওয়া, নারায়ণগঞ্জেরসাংস্কৃতিকব্যক্তিত্ব রফিউর রাব্বীকে মৌলবাদীদের হুমকি, উদ্দেশ্যমূলক ভাবে শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে ধারাবাহিকভাবে অপমানসহ মিথ্যা মামলায় সরকারের নীরব ভূমিকা, অন্যায়ভাবে মানবাধিকার কর্মী মুক্তিযোদ্ধা ও সুলতানা কামাল-এর বক্তব্য উদ্দেশ্যমূলকভাবে বিকৃত করে সাম্প্রদায়িক গোষ্ঠীর হুমকি ও ঔদ্ধত্যপূর্ণ দাবি এবং দেশকে একটি অস্থিতিশীল পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া।

এছাড়া লংগদু উপজেলায় আদিবাসীদের উপর সাম্প্রদায়িক হামলা ও অগ্নিসংযোগের বিরুদ্ধে প্রতিবাদে জানিয়ে সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ‘সরকার উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর এ ধরনের সব কাজের প্রশ্রয় দিচ্ছে।’

এর বিরুদ্ধে অসাম্প্রদায়িক সব মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান করা হয় সমাবেশ থেকে।

উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডলের সভাপতিত্বে ও যুব ইউনিয়নের ফ্রান্স শাখার সভাপতি রামেন্দু কুমার চন্দের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে সমাবেশে বক্তব্য দেন মাসুদ মিয়া মামুন, শাখাওয়াত হোসেন হাওলাদার, উজ্জীবন চাকমা, অনুপম বড়ুয়া টিপু, শিপন প্লাসিড, রোজি মজুমদার, ফাহাদ রিপন, রহমত উল্লাহ এবং জুয়েল দাস লেনিন।

এতে সংহতি প্রকাশ করেন সাগর বড়ুয়া, টিপু বড়ুয়া এবং পলাশ বড়ুয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!