‘সামরিক প্রশিক্ষণে বেসামরিক নাগরিকদের সুরক্ষা আগে’

বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও চিকিৎসাসেবা নিশ্চিত করে সামরিক প্রশিক্ষণে বাংলাদেশ বাস্তবভিত্তিক পদ্ধতি নিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2017, 09:19 AM
Updated : 27 May 2017, 09:20 AM

স্থানীয় সময় শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সশস্ত্র সংঘাতের সময় ‘বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও চিকিৎসাসেবা’ বিষয়ক এক উন্মুক্ত বিতর্কের বক্তৃতায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার কথা উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি বলেন, “বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও চিকিৎসাসেবার বিষয়টি মূলধারায় রেখে আমরা আমাদের সামরিক বাহিনী ও পুলিশ সদস্যদের জন্য শান্তিরক্ষা প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন করেছি। এ বিষয়ে আমরা সব সময় প্রতিশ্রুতিবদ্ধ।”

রাষ্ট্রদূত আরও বলেন, “কেবল সামরিক শক্তির মাধ্যমে বেসামরিক নাগরিকদের সুরক্ষা ক্ষণস্থায়ী হবে যতক্ষণ  পর্যন্ত না দ্বন্দ্ব প্রতিরোধ এবং শান্তি বজায় রাখার জন্য অর্থবহ রাজনৈতিক প্রক্রিয়া বাস্তবায়িত হবে।”

অনুষ্ঠানে উদ্বোধনী ভাষণ দেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। নিরাপত্তা পরিষদের চলতি মে মাসের প্রেসিডেন্ট উরুগুয়ে এই উন্মুক্ত বিতর্কের আয়োজন করে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!