উদীচী ফ্রান্সের বাংলা বর্ষবরণ

ফ্রান্সের প্যারিসে নানা আয়োজনে বাংলা নতুন বছরকে বরণ করেছে ‘উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ’।

সাখাওয়াত হোসেন হালাদার, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 05:41 AM
Updated : 25 April 2017, 05:41 AM

স্থানীয় সময় রোববার বিকাল ৫টায় ফ্রান্সের ওবারভিলিয়ে শহরের ‘লা এম্বাকাদে’ হলে এসব আয়োজন করে সংগঠনটি।

সংগঠনটির বর্ষবরণের উদ্বোধনী অনুষ্ঠানে ছিল ওবারভিলিয়ে শহরের দুটি স্কুলের শিশু-কিশোরদের সাথে উদীচীর শিল্পীদের সমবেত কণ্ঠে ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানের পরিবেশনা।

অনুষ্ঠানে অংশ নেয় শিশু শিল্পী উৎসা, রোশনী, রোদ্শী, অর্ক ভট্টাচার্য্য, অন্দ্রেয়া, রৌদ্র, অর্ক বড়ুয়া, শ্রেয়া, জয়ীতা, অর্পা, চিম, আর্শি, সম্ভার, অস্মিতা, আনু্ষ্কা, নেহা, নেয়াল, অবন্তিকা, সুস্মিতা, ডালিয়া, জুলিয়া, অনিন্দিতা, মণীষা, অবিতথ, রুদ্র, স্বাগত, বিলাস ও নাবিল।

শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান যৌথভাবে উপস্থাপনা করে সংগঠনের সহ সভাপতি রোজী মজুমদার এবং কোষাধ্যক্ষ শম্পা বড়ুয়া।

শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরন্ময় মণ্ডল ও সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী দুলালের যৌথ পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য দেন শিক্ষক ও সাংস্কৃতিক কর্মী হাসনাত জাহান, ওবারভিলিয়ে শহরের ভি অ্যাসোসিয়েটিভের পরিচালক কার্লোস সামেদু, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মূকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার, ফান্সে বাংলাদেশ দূতাবাসের কমার্স কাউন্সিলর মো. ফিরোজ উদ্দিন এবং ওবাভিলিয়ে শহরের সহকারি মেয়র ক্লোদিন পেজো।

শুভেচ্ছা বক্তব্যে আগামী সেপ্টেম্বর থেকে বাংলা ভাষা ও সংস্কৃতি কেন্দ্রের কার্যক্রম শুরু হবে, যেখানে  এদেশে বড় হওয়া ছেলেমেয়েরা বাংলা ভাষা শেখার পাশাপাশি শিল্প-সংস্কৃতির অন্যান্য বিষয়েও প্রশিক্ষণ নিতে পারবে বলে ঘোষণা দেন সংগঠনের সভাপতি কিরন্ময় মণ্ডল।

শুভেচ্ছা বক্তব্য শেষে উদীচী শিল্পীগোষ্ঠীর মূল পরিবেশনায় ছিল একুশে পদকপ্রাপ্ত শিল্পী সংগঠক উদীচী কেন্দ্রীয় কমিটি সহ সভাপতি সেলিম মাহমুদ রচিত ‘ইতিহাস কথা কও’।

অনুষ্ঠানের নাট্যাংশের পরিচালনায় ছিলেন সংগঠনের উপদেষ্টা পরিষদের সদস্য প্রদীপ কুমার বড়ুয়া টিপু এবং সাংঙ্কৃতিক অনুষ্ঠান পরিকল্পনা করেন সংগঠনের সহ সভাপতি রোজী মজুমদার ও সহ সভাপতি সাগর বড়ুয়া।

অন্যান্য শিল্পীদের মধ্যে ছিলেন দীপক গোমেজ নিকোলা, মো. আবুল মনসুর, শফিকুল ইসলাম রায়হান, জি এম শরিফুল ইসলাম, সুবর্ণা তালুকদার, ছুটি বিশ্বাস, সাইফুল ইসলাম , শম্পা বড়ুয়া, বৃষ্টি মণ্ডল, টুইংকেল বিশ্বাস, সুবর্ণা রায় , মহুয়া সামন্ত, তপন দে, এলান খান ও রূপা আক্তার।

তবলায় ছিলেন  শাবলু বড়ুয়া এবং  ঢোল ও পারকিউশানে ছিলেন সঞ্জীব দাস। মঞ্চ সজ্জা, আপ্যায়ন, অভ্যর্থনা ও অন্যান্য ভূমিকায় ছিলেন উপদেষ্টা মণ্ডলীর সদস্য জহির হোসেন ভুঁইয়া, রজত রায় রাজু, সলিমুল্লাহ সিদ্দিকি রানা।

এছাড়া ছিলেন তথ্য, মিডিয়া ও প্রকাশনা সম্পাদক সাখাওয়াত হোসেন হাওলাদার, সাংস্কৃতিক সম্পাদক সুস্মিতা বড়ুয়া, সদস্য বিশ্বজিৎ ভট্টাচার্য হিমেল এবং আপ্যায়ন সম্পাদক দুলাল চন্দ মিশেল ও শুভাশিস রায় শুভ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!