মরুর বুকে বাংলা বর্ণমালার ফেরিঅলা

এই দূর পরবাসে এখনো কিছু মানুষ শুদ্ধ স্বপ্ন দেখেন। নানা দেশ আর জাতির বর্ণমালার ভিড়েও নিজের বর্ণমালাকে বুকের গহিনে চাষ করেন পরম ভালবাসায়।

লুৎফুর রহমান, আরব আমিরাতের দুবাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 11:16 AM
Updated : 24 April 2017, 11:16 AM

আরব আমিরাতের এমন কিছু স্বাপ্নিক মানুষের সংগঠন ‘আরবান রিডার্স’। যাত্রা করেছে ১১ ডিসেম্বর ২০১৬ সালে। সে হিসেবে সংগঠনটির বয়স হাতে গোণা হলেও তাদের চিন্তা-চেতনা আর মৌলিকত্ব উভয়বাংলার কার্যক্রমের চেয়ে কোন অংশে কম নয়। বরং প্রতিকূল পরিবেশেও ফেরি করে বেড়াচ্ছেন নিজের ভাষা ও সংস্কৃতি।

নিজেদের মধ্যে পাঠ অভ্যাস গড়ে তোলার পাশাপাশি প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশি প্রজন্মকে বাংলা বই পড়ার প্রতি আগ্রহ জন্মাতে এই সংগঠনের পদচারণা। এমনটি জানালেন আরবান রিডার্সের এক সংগঠক নওশের আলী।

জানা যায়, আরব আমিরাতের সাতটি প্রদেশে বাস করা সব বয়সের সৃজনশীল বাংলাদেশি প্রবাসীদের নিয়ে সংগঠনটি যাত্রা করেছে। মৌলিক একটি বই নির্ধারণ করে সময় বেঁধে বইটি পড়তে দেওয়া হয়। পড়া শেষ হলে কোথাও আনুষ্ঠানিকভাবে বসে চলে এর পাঠোদ্ধার। তাদের বইয়ের তালিকায়ও রয়েছে ভিন্নতা। বাংলাদেশ এবং বাঙালির মৌলিক অনুষঙ্গই তাদের বই নির্বাচনের তালিকায়। অল্প কয়েকদিনে নিরবে কাজ করে যাওয়া এই সংগঠনটি সবার নজর কেড়েছে। 

শুক্রবার বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই আয়োজিত বৈশাখি মেলায় নানা পসরার পঁচিশটি স্টল বসে। এর মধ্যে অন্যতম ছিলো এই বইয়ের স্টল। তারা আমিরাতে বসবাসরত চারজন মৌলিক লেখকের বই রাখেন স্টলে। লেখকরা হলেন- মুনীর আহমেদ সাহাবুদ্দীন, ওমর আনোয়ার প্রিন্স, লুৎফুর রহমান ও কামরুল হাসান জনি। এসব লেখকদের সবগুলো বইয়ের পাশাপাশি থাকে দু’বাংলার লেখকদের মৌলিক বই। 

মেলায় আসা প্রবাসীরা ভিড় করেন এই বইয়ের স্টলে। বিশেষ করে শিশুদের প্রাণোচ্ছল উপস্থিতি আয়োজকদের আরো সংগঠিত করার তাগাদা দেয়। এখানে বেড়ে ওঠা প্রজন্মও নিজের বর্ণমালার প্রতি ভালবাসা প্রকাশ পেয়েছিলো বইয়ের প্রতি তাদের আগ্রত দেখে। সুযোগ আর প্রচারণার অভাবে এসব শিশুরা নিজেদের সংস্কৃতি থেকে পিছিয়ে আছে।

প্রবাসী শিশুদের মন জাগানিয়া কাজ করবে এই আরবান রিডার্স। এমন প্রত্যয় প্রকাশ করেছেন আরবান রিডার্সের সংগঠকরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!