পাকিস্তানে বাংলাদেশ হাই কমিশনের নববর্ষ  উদযাপন

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে 'বাংলা নববর্ষ ১৪২৪' উদযাপন করা হয়েছে।

মুহম্মদ ইকবাল হোসেন, পাকিস্তানের ইসলামাবাদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 06:02 AM
Updated : 16 April 2017, 06:02 AM
স্থানীয় সময় শনিবার আয়োজিত বর্ষবরণের উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত শিশু সাহিত্যিক,সাংবাদিক ও ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

পাকিস্তানে বাংলাদেশের হাই কমিশনার তারিক আহসান অনুষ্ঠানের উদ্বোধন করেন। আমন্ত্রিত অতিথিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্যে তিনি বাংলা সনের উৎপত্তি ও নববর্ষ পালনের প্রেক্ষাপট তুলে ধরেন।

তিনি বলেন, "বাংলা নববর্ষ বরণ অনুষ্ঠান এখন বাঙালির সবচেয়ে বড় ও সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। আমাদের নতুন বছরের অঙ্গিকার হবে সন্ত্রাস,জঙ্গীবাদ এবং গোড়ামি প্রতিহত করে দেশকে শান্তি,সমৃদ্ধি ও অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যাওয়া।"

শাহরিয়ার কবির তার বক্তব্যে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নয়নে নিজ নিজ অবস্থানে থেকে যথাযথ অবদান রাখতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

বর্ষবরণ উপলক্ষে চ্যান্সারি ভবন ও প্রাঙ্গণকে আলপনা এঁকে এবং রঙিন কাগজ, ফুল ও ব্যানার দিয়ে মনোরম সাজে সাজানো হয়।

'এসো হে বৈশাখ এসো এসো'- বৈশাখী এই সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা করা হয়। বাংলাদেশের লোক-সংস্কৃতি তুলে ধরে দূতাবাসের কর্মচারী ও বাংলাদেশি শিশুরা কয়েকটি নাচ ও গান পরিবেশন করে।

দিনব্যাপী অনুষ্ঠানমালায় অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠা , কদমা, বাতাসা, জিলাপি, গজা, পেঁয়াজু ও ঝালমুড়ি পরিবেশন করা হয়।

এছাডা অনুষ্ঠান শেষে অতিথিদের ভাত-মাছ,মাংস,মুড়িঘন্টসহ হরেক পদের ভর্তা  ও অন্যান্য দেশিয় খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!