'বঙ্গবন্ধু পরিষদ সিডনি'র আয়োজনে বৈশাখী মেলা

পহেলা বৈশাখকে সামনে রেখে অস্ট্রেলিয়ায় 'বঙ্গবন্ধু পরিষদ সিডনি'র আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী 'বৈশাখী মেলা'।

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 04:10 AM
Updated : 11 April 2017, 04:10 AM

স্থানীয় সময় শনিবার সিডনির টেম্পি পার্কে এ মেলার আয়োজন করা হয়। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন এ মেলার উদ্বোধন করেন।

মেলা উপলক্ষে আয়জিত আলোচনা পর্বে সভাপতিত্ব করেন মাসুদুল হক ও উপস্থাপনা করেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি সিরাজুল হক।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নিউ সাউথ ওয়েলস স্টেট পার্লামেন্টের ল্যাকেম্বা আসন থেকে নির্বাচিত এমপি জিহাদ দিব, ক্যানটারবেরি সিটি কাউন্সিলর সাবেক ডেপুটি মেয়র ও কাউন্সিলর কার্ল সালেহ, ম্যারিকভিল সিটি কাউন্সিলের সাবেক মেয়র স্যাম ইস্কান্দার, ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের কাউন্সিলের মাসুদ চৌধুরী, স্টেইথফিল্ড সিটি কাউন্সিলের কাউন্সিলর রাজ দত্ত, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদ্যুৎ সিং চুন্নু ও অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মেদ আব্দুল মতিন। 

'বঙ্গবন্ধু পরিষদ সিডনি অস্ট্রেলিয়া'র সাধারণ সম্পাদক ও মেলা উদযাপন কমিটির আহ্বায়ক গাউসুল আজম শাহাজাদা জানান, "অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া ও বেড়ে ওঠা বাঙালি প্রজন্মকে জাতির ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও এর ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দেওয়াই এই মেলার প্রধান উদ্দেশ্য।"

মেলা প্রাঙ্গণে ছিল বাঙালি খাবার ও দেশিয় পোশাকের স্টল। খাবারের স্টলগুলিতে ছিল নানা ধরনের দেশিয় খাবার, যেমন- পুরি, চটপটি, পিয়াজু, হালিম, জিলাপি, সিঙ্গারা বিরানি, রকমারি পিঠা ও মিষ্টি। আর তৈরি পোশাকের স্টলগুলোতে ছিল সালোয়ার কামিজ, জামদানি ও অন্যান্য তাঁতের শাড়ির সমাহার।

সঞ্জয় টাবুর পরিকল্পনায় এবং মুনা মোস্তফার উপস্থাপনায় বৈশাখী মেলার উম্মুক্ত মঞ্চে ছিল শিশু-কিশোর শিল্পীদের অংশগ্রহণে দেশাত্মবোধক গান, ছড়া, কবিতা ও নাচের আয়োজন। বিকেলে কমিউনিটি বাংলা স্কুলের ক্ষুদে শিল্পীদের একক ও দলীয় নৃত্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। 

মেলায় লরেন্স ব্যারেলের পরিকল্পনা ও উপস্থাপনায় কবিতা আবৃত্তিতে অংশ নেন রতন কুন্ডু, আশীষ বাবলু, শাফিন রাশেদ ও ক্যমেলিয়া জেলি।

সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত চলে মূল সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে সিডনির ব্যান্ড 'কৃষ্টি' তাদের গান পরিবেশন করে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!