সিডনিতে আবৃত্তি করলেন শিল্পী শিমুল মুস্তাফা

অস্ট্রেলিয়ার সিডনিতে এক ঘরোয়া আবৃত্তি সন্ধ্যায় প্রবাসী শ্রোতাদের মুগ্ধ করেছেন বাংলাদেশের আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফা।

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়ার সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2017, 01:09 PM
Updated : 7 April 2017, 01:09 PM

স্থানীয় সময় সোমবার সিডনির বার্ডিয়া’য় ওই সন্ধ্যায় শিমুল মুস্তাফা’র একক কবিতা আবৃত্তি এক নান্দনিক পরিবেশ তৈরি করেছিল।

মুষলধারে বৃষ্টি ও  সাপ্তাহিক কাজের দিনকে উপেক্ষা করেই ভক্ত ও কবিতাপ্রেমিরা তার কণ্ঠে কবিতা শুনতে সিডনির  দূর-দূরান্ত থেকে ছুটে আসেন।

শিমুল মুস্তাফা এক এক করে বাংলা সাহিত্যের খ্যাতনামা কবিদের কবিতার  লাইনগুলো আবৃত্তি করে শোনান। 

তার আবৃত্তির মধ্যে উল্লেখযোগ্য ছিল- সৈয়দ শামসুল হকের 'আমার পরিচয়', নাজিম হিকমতের 'জেলখানার চিঠি', সুনীল গঙ্গোপাধ্যায়ের 'কেউ কথা রাখেনি', ইয়াসিনুর রোমানের 'পাথর', নির্মেলেন্দু গুণের 'আমি আজ কারো' এবং 'তোমার চোখ এতো লাল', সুনেত্রা ঘটকের 'রচনা রবীন্দ্রনাথ', রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর 'বাতাসে লাশের গন্ধ', জয় গোস্বামীর 'দম্পতি গাঁথা', রবীন্দ্রনাথ ঠাকুরের 'বাঁশি', জীবনানন্দ দাশের 'বনলতা সেন',  জসীম উদ্দীনের 'প্রতিদান', সুনীল গঙ্গোপাধ্যায়ের 'পাহাড় চূড়া', শুভ দাশগুপ্তের 'জন্মদিন' এবং হুমায়ুন আজাদের 'আমাদের মা'।

এছাড়া তার নিজের লেখা কবিতা 'গল্পগুচ্ছ'সহ পছন্দ ও অনুরোধের প্রায় কবিতাই তিনি শোনান।

শিমুল মুস্তাফা কবিতার  মাঝে বলেছেন মধ্যবিত্ত বাঙালির কথা, সংগ্রামের কথা, মুক্তিযুদ্ধের কথা, বাংলার  মায়ের কথা, বাবার কথা। মন্ত্রের মত মুগ্ধ করে রেখেছিলেন উপস্থিত শ্রোতাদের।

সিডনি ছাড়াও ক্যানবেরা, অ্যাডেলেইড ও ব্রিসবেনে আবৃত্তি সন্ধ্যায় অংশ নিয়েছেন শিমুল মুস্তাফা। 

বৃহস্পতিবার মেলবোর্নে এক কবিতার কর্মশালায় অংশ নেন তিনি। ১০ এপ্রিল তার দেশে ফেরার কথা রয়েছে।

আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফার এ পর্যন্ত ৪১টি আবৃত্তি অ্যালবাম বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে প্রকাশ হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!