নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের স্কুল-কলেজে ঈদে ছুটির দাবি

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্য পার্লামেন্টে স্থানীয় সকল স্কুল-কলেজে দুই ঈদের দিন ছুটি ঘোষণা ও স্কুলে হালাল খাদ্য সরবরাহের দাবি জানিয়ে বৈঠক করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2017, 04:21 AM
Updated : 29 April 2017, 04:36 AM

স্থানীয় সময় মঙ্গলবার নিউ ইয়র্ক অঙ্গরাজ্য পার্লামেন্টে দিনব্যাপী এ বৈঠক করেছে ‘বাংলাদেশী আমেরিকান এ্যাডভোকেসী গ্রুপ’ নামে প্রবাসী বাংলাদেশিদের একটি সংস্থা।

বৈঠকে বিভিন্ন পর্যায়ের ৯০ জন বাংলাদেশি ও আমেরিকান পার্লামেন্টের উভয় কক্ষের অর্ধ-শতাধিক অ্যাসেম্বলিম্যান ও সিনেটরের সাথে পৃথক পৃথকভাবে মিলিত হয়। এ সময় সংস্থাটি ঈদের ছুটি ও হালাল খাদ্য সরবরাহের পক্ষে বিস্তারিত যুক্তি উপস্থাপন করেন।

ডেমোক্র্যাটিক পার্টির সিনেটর ও অ্যাসেম্বলিম্যানরা এ ব্যাপারে বিল উত্থাপনের অঙ্গিকার করলেও রিপাবলিকানরা নানা অজুহাত দাঁড় করাচ্ছেন বলে জানান সংস্থাটির প্রেসিডেন্ট জয়নাল আবেদীন।

তিনি বলেন, “দাবি আদায়ের জন্যে আমাদের এ প্রয়াসে মধ্যপ্রাচ্য, এশিয়া ও ইউরোপের মুসলিম অভিবাসীরাও শরিক হয়েছেন। নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের পাবলিক স্কুল ও কলেজে বিরাট সংখ্যক মুসলিম শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে বাংলাদেশির সংখ্যা অনেক কম হলেও ধর্মীয় অধিকার সম্বলিত এ দাবিটি তাদের পক্ষ থেকেই বারবার উঠছে অঙ্গরাজ্য পার্লামেন্টে।”

গত বছর নিউ ইয়র্ক সিটির সকল পাবলিক স্কুল ও কলেজে দুই ঈদের দিন ছুটির বিধান দেওয়া হয়েছে। ইতোমধ্যে তা কার্যকরও হয়েছে। গত ৬ বছর ধরে নিউ ইয়র্কের অঙ্গরাজ্যগুলোর জন্যও একই দাবি বাস্তবায়নের দাবি জানিয়ে আসছে ‘বাংলাদেশী আমেরিকান এ্যাডভোকেসী গ্রুপ’।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!