নিউ ইয়র্কে কূটনীতিকদের অভ্যর্থনা দিলো স্থায়ী মিশন

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে জাতিসংঘে বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধি ও স্থায়ী মিশনের কূটনীতিকদের নিয়ে অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ স্থায়ী মিশন

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 12:51 PM
Updated : 29 March 2017, 12:52 PM

মঙ্গলবার বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এই অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিবের পক্ষে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকা অংশ নেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া মহাসচিব অ্যান্তোনিও গুতেরেজের বাণী পড়ে শোনান।

জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু এ অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও  রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি দিতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সমর্থন চেয়ে তিনি বলেন, “২৫ মার্চ বাংলাদেশের জনগণের উপর ঘটে যাওয়া ইতিহাসের সবচেয়ে বর্বরোচিত, নিষ্ঠুর ও নিকৃষ্টতম গণহত্যা। স্বাধীনতা ও জাতীয় দিবস আমাদের আত্মপরিচয় অর্জনের দিন।"

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ভারত, কিউবা, চীন, কুয়েত, মিশর, আলজেরিয়া, শ্রীলংকা, ইতালি, ফ্রান্স, বেলজিয়ামসহ জাতিসংঘে নিযুক্ত বিভিন্ন দেশের স্থায়ী মিশনের প্রায় দুইশ’ কূটনীতিক উপস্থিত ছিলেন।

অভ্যর্থনা অনুষ্ঠানে পালতোলা নৌকা, নক্সী কাঁথা, জামদানি, অলঙ্কার সামগ্রী, মৃৎশিল্প সামগ্রী, গরুর গাড়ি, রিক্সা, বাঙালির ঐতিহ্যবাহী দেশি পোশাকে বিভিন্ন ধরনের পুতুল, বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও মুক্তিযুদ্ধ নিয়ে লেখা বিভিন্ন বই প্রদর্শনী করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!