ইতালিতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘গণহত্যা দিবস’ পালন

ইতালিতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘গণহত্যা দিবস’ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

হুমায়ুন কবির, ইতালির রোম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 05:45 AM
Updated : 26 March 2017, 05:45 AM

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় দূতাবাস কার্যালয়ে অনুষ্ঠানের শুরুতে ২৫ মার্চের গণহত্যার উপর ভিত্তি করে ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

রোম দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত আব্দুস সোবাহান শিকদার। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাস কর্মকর্তা মো.রফিকুল আলম ও ইরিন ইসলাম জুলি।

রোম দূতাবাসের প্রথম সচিব এরফানুল হকের পরিচালনায় বক্তব্য দেন ‘সর্ব ইউরোপ আওয়ামী লীগ’-এর সহ সভাপতি কে এম লোকমান হোসেন,সাংগঠনিক সম্পাদক জি এম কিবরিয়া, ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রীস ফরাজী, সাধারণ সম্পাদক হাসান ইকবাল, মুক্তিযোদ্ধা লুৎফর রহমান, মোহাম্মদ মফিজুর রহমানসহ আরও অনেকে।

সভায় আরও উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগের সহ সভাপতি হাবিব চৌধুরী, জাহাঙ্গীর হোসেন ফরাজী, আবদুর রউফ ফকির, যুগ্ম সাধারণ সম্পাদক শোয়েব দেওয়ান, আবু তাহের, সাংগঠনিক সম্পাদক মো.মোজাফ্ফর হোসেন বাবুল, দপ্তর সম্পাদক হাবিব মকদম ও বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক বাবু ঢালী।

এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এনায়েত করিম, রোম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ মামুন, সাধারণ সম্পাদক খলিল বন্দুকছি, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সুইট, দপ্তর সম্পাদক মো.সরোয়ার হোসেন ভূইয়া, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মাসুদ রানাসহ আরও অনেকে।

 সভায় ২৫ মার্চ দিনটিকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি পেতে গণস্বাক্ষর কর্মসূচি গ্রহণের প্রস্তাব দেওয়া হয়। পাশাপাশি  প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে অবহিত করতে রাষ্ট্রদূত বরাবর একটি পাঠাগার, ভিডিও ও ছবি প্রদর্শনের জন্য একটি গ্যালারি তৈরি করার প্রস্তাব দেওয়া হয়।