যুক্তরাষ্ট্রে ‘পিপল অ্যান্ড টেক’-এর নারী দিবসের অনুষ্ঠান

‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে নারীর ক্ষমতায়ন, তথ্যপ্রযুক্তি  ক্ষেত্রে নারীদের কাজের  সম্ভাবনা ও নতুন প্রজন্মকে উৎসাহিত করতে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন আইটি শিক্ষা প্রতিষ্ঠান ‘পিপল অ্যান্ড টেক’ এক অনুষ্ঠানের আয়োজন করেছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 04:11 AM
Updated : 17 March 2017, 12:33 PM

স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি সংলগ্ন ভার্জিনিয়ায় এ অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘ভয়েস অব আমেরিকা’র বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার।

নারী দিবসের প্রেক্ষাপট প্রসঙ্গে রোকেয়া হায়দার বলেন, “নারীরা হচ্ছেন বিশ্বের জনগোষ্ঠীর অর্ধেক, তাই সামগ্রিক উন্নয়ন পরিক্রমার স্বার্থেই নারী ক্ষমতায়নের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশ আজ নারী ক্ষমতায়নের ক্ষেত্রে গোটা বিশ্বেই অনন্য উদাহরণে পরিণত হয়েছে।”

আয়োজক সংগঠন ‘পিপল অ্যান্ড টেক’-এর প্রেসিডেন্ট ফারহানা হানিপ বলেন, “নারী ক্ষমতায়নের লক্ষ্যে এই প্রবাসেও আমরা নানাভাবে কাজ করছি। বাংলাদেশ থেকে আসা উচ্চ শিক্ষিত মহিলাদের আইটি শিক্ষা দিচ্ছি মার্কিন মুল্লুকে উচ্চ বেতনে চাকরির লক্ষ্যে। আজ এ অনুষ্ঠানে ১২ জন নারী তাদের উঠে আসার গল্প বলবেন। এসব অন্যদের অনুপ্রাণীত করবে বলে আশা করছি।”

এই ইন্সটিটিউট থেকে আইটি কোর্স নিয়ে মার্কিন আইটি কোম্পানিতে উচ্চ বেতনে চাকরি সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বলেন শাহানাজ ফারুক, শিমা খান, ফারজানা ক্লারা, নুসরাত চৌধুরী, মহসিনা রিমি,  কাজল রুনি, রেহানা পারভীন, তানিয়া আকতার, আয়েশা আকতার, উমা মেরি ও বেবি বিউটি।  

এছাড়াও  রেদওয়ান চৌধুরী, অ্যান্থনি পিউস গোমেজ, ইঞ্জিনিয়ার এম এ রশিদসহ আরও অনেকে বক্তব্য দেন।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তিন জন নারীকে বিনামূল্যে আইটি কোর্সের এই স্কলারশিপ পেয়েছেন মারিয়াম আল মজিদ (আফগানিস্তান), মিতু মকোটি (বাংলাদেশ) এবং তামান্না শারমীন (বাংলাদেশ)। প্রতিটি কোর্সের ফি ছিল ৪ হাজার ডলার করে অর্থাৎ মোট ১২ হাজার ডলারের স্কলারশিপ দেওয়া হয়েছে।

আয়োজক সংগঠনের সিইও প্রকৌশলী আবু বকর হানিপ বলেন, “নারী অধিকার প্রতিষ্ঠায় আমাদের যে আচরণ পরিবর্তনের প্রয়োজন, তার সূচনা পরিবার থেকেই হওয়া উচিৎ। আমি আমার মেয়ের সাথে যে আচরণ করি, বাইরের মেয়েদের সাথেও ঠিক একইরকম আচরণ করা প্রয়োজন।”

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক আয়োজনে গান পরিবেশন করেন নাফিসা নওসিন ও ভিক্টোরিয়া হো।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!