একুশে উপলক্ষে যুক্তরাষ্ট্র ডাকবিভাগের স্মারক সিলমোহর চালু

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একটি স্মারক সিলমোহর চালু  করেছে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 02:42 PM
Updated : 22 Feb 2017, 02:42 PM

নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস পোস্ট অফিসে মঙ্গলবার দুপুর ১২টায় ওই স্মারক সিলমোহরটি চালু করে, যাতে লেখা রয়েছে- 'সেলিব্রেটিং টুয়েন্টি সিক্স ইয়ারস অফ একুশে ফেব্রুয়ারি' ডিবিবিএল ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ডে।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহার আবেদনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগ এ বিশেষ সিলমোহরটি চালু করে।

মুক্তধারা ফাউন্ডেশন জানায়, তারা এ বিশেষ সিলমোহরটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহার করবে বলে জানিয়েছে।

ট্রাই স্টেট পোস্টাল সার্ভিসের (নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেকটিকাট) এ সিদ্ধান্ত অনুযায়ী ‘পোস্টাল স্মারক’ উদ্বোধন করেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী, সংস্কৃতি মন্ত্রীসহ ৫০ বিশিষ্ট ব্যক্তিকে একুশ উপলক্ষে প্রকাশিত বিশেষ স্মারক ডাকটিকেট ও সিলমোহরসহ 'মুক্তধারা ফাউন্ডেশন' থেকে চিঠি পাঠানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জ্যাকসন হাইটস পোস্ট অফিসের কর্মকর্তা প্যাট্রিসিয়া বলেন, "একুশ ফেব্রুয়ারিকে ইউনেস্কো, জাতিসংঘ ও নিউইয়র্ক স্টেট কর্তৃক আন্তর্জাতিক মতৃভাষা দিবসের স্বীকৃতির পর ইউনাইটেড স্টেট পোস্টাল সার্ভিস স্মারক কর্তৃক এ ডাকটিকেট প্রকাশের মধ্য দিয়ে দিনটিকে আরো গৌরবান্বিত করলো।

মুক্তধারা ফাউন্ডেশনের নিনি ওয়াহেদ এর সঞ্চালনে এই অনুষ্ঠানে কনসাল জেনারেল শামীম আহসান বলেন, "আন্তর্জাতিক বলয়ে একুশকে তুলে ধরার জন্য মুক্তধারা ও বাঙালির চেতনা মঞ্চ দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। এ সকল কার্যক্রম বিদেশে দেশের ভাবমূর্তিকে উজ্বল থেকে উজ্বলতর করে। এটিকে সাধুবাদ জানাতেই হয়।"

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা বলেন, "আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে প্রতি বছরই নতুন নতুনভাবে আন্তর্জাতিক পরিমণ্ডেলে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে আমরা চেষ্টা করে চলেছি।

'বাঙালির চেতনামঞ্চে'র চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা বলেন, "বাঙালির চেতনাকে সমুন্নত রাখতে আমাদের কাজ অব্যাহত থাকবে।

একুশের প্রত্যেকটি অনুষ্ঠান সফল করে তোলার জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান।

স্মারক সিলমোহরটির নকশা করেছেন নিউইয়র্ক প্রবাসী শিল্পী কে সি মং।

১৯৯২ থেকে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে অভিবাসী বাঙালিরা প্রতি বছর 'অমর একুশে ফেব্রুয়ারি' পালন করে আসছেন।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনামঞ্চের যৌথ উদ্যোগে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে'র তিনদিনব্যাপি অনুষ্ঠানের সবশেষ কর্মসূচি ছিল মঙ্গলবার।

এর আগে ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দিনব্যাপি একুশের গ্রন্থমেলা। ২০ ফেব্রুয়ারি জাতিসংঘের সামনে নির্মিত শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফুল দেওয়া হয়।