নাচে গানে অস্ট্রেলিয়ায় মাতৃভাষা দিবস পালন

অস্ট্রেলিয়ার সিডনিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়ার সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 11:42 AM
Updated : 21 Feb 2017, 11:42 AM

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় সিডনির ইংগেলবার্ন কমিউনিটি হলে ‘বাঙালি কমিউনিটি ইনক্’ এর উদ্যোগে দিবসটি পালন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক লুৎফর রহমান ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান শুরু করেন। এতে বিশেষ অতিথি ছিলেন সিডনি ম্যাককুয়ারি ফিল্ড আসন থেকে নির্বাচিত এমপি অনুলাক চান্টিভং।

শুরুতেই লিভারপুল সাটারডে কমিউনিটি বাংলা স্কুলের শিক্ষার্থীর দল দেশি পোশাকে সুসজ্জিত হয়ে পুঁথিপাঠ, কবিতা আবৃতি, নাচ ও গান পরিবেশন করে।

এরপর শিশু-কিশোরদের ‘কিশলয় কচিকাঁচার সাংস্কৃতিক দল’ বাংলাদেশ ও বাংলা ভাষাভিত্তিক ছড়া, নাচ ও গান পরিবেশন করে।

ইংরেজি ভাষাভাষী সমাজের মধ্যে বেড়ে উঠা বাংলাদেশ কমিউনিটির শিশু-কিশোরদের মাতৃভাষায় বিশুদ্ধ উচ্চারণে ছড়া, কবিতা আবৃতি, কোরাস দেশের গান ও জাতীয় সঙ্গীত পরিবেশনায় দর্শকরা যেন খুঁজে পান আবহ বাংলার ঐতিহ্য ও কৃষ্টিকে।

এই পর্বের শেষ দিকে বিষয়ভিত্তিক বিবেচনায় বাংলাদেশ নিয়ে ছবি আঁকা,বাংলা ভাষা চর্চা, যন্ত্র-সঙ্গীত ও একক সঙ্গীত বিষয়ে শিশু-কিশোরদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সেলিমা বেগম ও নাজমুল খান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি, দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!