মালয়েশিয়ায় বৈধ শ্রমিক হতে নিবন্ধন শুরু বুধবার

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ বিদেশি অবৈধ শ্রমিকরা নতুন করে নিবন্ধনের সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছে মালয়েশিয়ার অভিবাসন মন্ত্রণালয়।

রফিক আহমদ খান, মালয়েশিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2017, 06:46 AM
Updated : 14 Feb 2017, 06:46 AM

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত এই নিবন্ধনে নতুন শ্রমিকরা প্রাথমিকভাবে এক বছরের জন্য ই-কার্ড (এনফোর্সমেন্ট কার্ড) পাবেন।

এই ই-কার্ডের মেয়াদ থাকবে ১৫ ফেব্রুয়ারি ২০১৮ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে গতবছর থেকে শুরু হওয়া রি-হায়ারিং পদ্ধতিতে শ্রমিককে নির্দিষ্ট মালিকের মাধ্যমে বৈধ ভিসা করতে হবে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন মহাপরিচালক মুস্তাফার আলী নিয়োগকর্তাদের কোনো এজেন্ট বা দালাল দিয়ে ই-কার্ডের নিবন্ধন না করতে সতর্ক করেন।

তিনি বলেন, “নিয়োগকর্তাদের তাদের প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে নিবন্ধন করতে হবে এবং ই-কার্ড প্রসেসিংয়ের জন্য দুই দিন সময় লাগবে। যারা ইতোমধ্যে রি-হায়ারিং এ নিবন্ধিত হয়েছে তাদের নতুন করে ই-কার্ড (এনফোর্সমেন্ট কার্ড) নিতে হবে না।”

মালয়েশিয়ার যে কোনো প্রদেশের ইমিগ্রেশনে এ নিবন্ধন করা যাবে। ই-কার্ডের মেয়াদ এক বছর এবং এই এক বছরের মধ্যে নিয়োগকর্তাদের তাদের শ্রমিকদের দিয়ে নিজ নিজ হাই কমিশন থেকে পাসপোর্ট এবং অন্যান্য পারমিট করতে হবে।

ই-কার্ড নিবন্ধন সম্পূর্ণ ফ্রি। শুধু পাঁচটি সেক্টরের জন্য ই-কার্ডের অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হলো- প্লানটেশন, এগ্রিকালচার, ইন্ডাস্ট্রিয়াল, কনস্ট্রাকশন এবং সার্ভিস সেক্টর। এই ই-কার্ডের মাধ্যমে বিভিন্ন দেশের প্রায় দশ লাখ অবৈধ শ্রমিক নিবন্ধিত হবেন বলে ধারণা করা হচ্ছে।

মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশির সংখ্যা কত তা জানতে চেয়ে বাংলাদেশ হাই-কমিশনের লেবার কাউন্সিলর সায়েদুল ইসলামকে ফোন করলে তিনি বলেন, “অবৈধ বাংলাদেশির সংখ্যা কত হতে পারে এটার কোনো ধারণা আমাদের কাছে নেই।”

প্রবাসী বাংলাদেশি গৌতম রায় বলেন, “মালয়েশিয়ায় আড়াই লক্ষের বেশি অবৈধ বাংলাদেশি আছেন। যাদের পারমিট নেই, এবং যারা রি-হায়ারিং নিবন্ধন করেননি তারা ই-কার্ডের জন্য নিজ নিজ মালিকের মাধ্যমে নিবন্ধন করে নিতে পারবেন।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!