রসরাজকে সহায়তায় প্রবাসীদের উদ্যোগে তহবিল সংগ্রহ চলছে

ফেইসবুকে ‘অবমাননাকর’ পোস্ট দেওয়ার ঘটনায় পুলিশের দায়ের করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আড়াই মাস পর বাড়ি ফেরা ব্রাহ্মণবাড়িয়ার রসরাজ দাসকে আর্থিক সহযোগিতা করতে তহবিল সংগ্রহ করছে যুক্তরাজ্যভিত্তিক প্রবাসীদের অলাভজনক সংগঠন 'হিউম্যান ফার্স্ট মুভমেন্ট'। 

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 01:44 PM
Updated : 5 Feb 2017, 01:44 PM

আর তহবিল সংগ্রহের জন্য সংগঠনটি ফেইসবুকে 'রসরাজ দাসের জন্য ভালোবাসা' শিরোনামে একটি ইভেন্ট খুলেছে। 

যার ডিটেইলে 'হিউম্যান ফার্স্ট মুভমেন্ট' বলেছে,  "বিনাদোষে দুইমাসের উপরে জেল খেটে অবশেষে জামিন পেয়েছে রসরাজ দাস। কোমড়ে দড়ি বাঁধা রসরাজ দাসের ছবি ও পরবর্তীতে একটা পলিথিনের ব্যাগ হাতে জেল থেকে অসহায় রসরাজের বের হয়ে আসা দেখে অনেকেই আবেগ ধরে রাখতে পারেননি।"

"ইনবক্সে ফোনে জানতে চেয়েছেন রসরাজের জন্য আমরা কিছু করতে পারি কিনা। আমাদের তো সাধ্য খুবই সীমিত। কিন্তু তারপরও যতটুকু পারি আমরা দরিদ্র রসরাজ দাসের পাশে দাঁড়াতে চাই। তাকে জানাতে চাই সবাই তাকে ফাঁসিয়ে দেওয়া, তাকে মারধর করা, তা বাড়িতে আগুন ধরিয়ে দেয়া দুর্বৃত্তদের মত নয়। তাকে আশ্বস্ত করতে চাই যে, এ সমাজে ভালো মানুষের সংখ্যাটাও কম নয়। তার কাছে পৌঁছে দিতে চাই আমাদের ভালোবাসা।"

এ ব্যাপারে জানতে চাইলে 'হিউম্যান ফার্স্ট মুভমেন্টে'র অন্যতম সংগঠক ও অনলাইন অ্যাকটিভিস্ট অজন্তা দেব রায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "প্রথমে ফেব্রুয়ারির দুই তারিখ পর্যন্ত সীমা নির্ধারণ করা হলেও এখন ১০ ফেব্রুয়ারি পর্যন্ত আমরা সময়সীমা বাড়িয়েছি। এর মধ্যে যে কেউ সাহায্য করতে পারেন। যার যতোটুকু সামর্থ্য ততোটুকু দিয়ে সহযোগিতায় এগিয়ে আসলেই নির্দোষ রসরাজের কিছুটা ক্ষতিপূরণ হয়তো সম্ভব।" 

অজন্তা দেব রায় জানান, তাদের 'হিউম্যান ফার্স্ট মুভমেন্টের' গুডউইল অ্যাম্বাসেডর হিসেবে রয়েছেন- ইউনিসেফ এর আর্টিস্টিক ফ্রিডম অ্যাম্বাসেডর দিয়াহ খান, মানবাধিকার কর্মী গীতা শাহগাল, বিশিষ্ট কলামনিস্ট ও একুশে গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী এবং অভিনেতা অরুনাভ রহমান অঞ্জনসহ অনেকেই।  

রসরাজকে সহায়তা করার জন্য যে কেউ চাইলে নিচের যেকোন একটি মাধ্যম ব্যবহার করে অর্থ পাঠাতে পারেন-

প্রবাসে টাকা পাঠাতে

পে পাল অ্যাকাউন্ট : ajanta_dream@yahoo.com

যুক্তরাজ্যে ব্যাংক অ্যাকাউন্ট:

Name : A D Roy

A/C No. : 72008858

Sort-Code: 40-02-33

দেশের জন্য

ডিবিবিএল রকেট নম্বর: ০১৭৫২-৪৯৯৮১৪৮

বিকাশ নম্বর : ০১৭৫২-৪৯৯৮১৪

গত বছরের ২৯ অক্টোবর ফেইসবুকে ধর্মীয় অবমাননার ছবি পোস্ট করার অভিযোগে রসরাজকে গ্রেপ্তার করে পুলিশ।

একই অভিযোগে পরদিন ৩০ অক্টোবর নাসিরনগরে ১৫টি মন্দিরসহ হিন্দুদের শতাধিক ঘরে ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে।

পরে ওই হামলার ঘটনায় নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান আঁখির সম্পৃক্ততার বিষয়টি উঠে আসে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অনুসন্ধানে। ঘটনার দুই মাস পর ঢাকা থেকে আঁখিকে গ্রেপ্তার করা হয়।

এরই মধ্যে নাসিরনগরের ঘটনার তদন্তে নেমে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্তকারীরা জানতে পারেন রসরাজের মোবাইল ফোন থেকে ধর্মীয় অবমাননার ছবি আপলোড হয়নি। ওই ছবি সম্পাদনা করা হয়েছিল হরিণবেড় বাজারে আল আমিন সাইবার পয়েন্ট অ্যান্ড স্টুডিও থেকে, যার মালিক জাহাঙ্গীর আলম নামে এক ব্যক্তি।