বইমেলায় প্রবাসী আশরাফ মাহমুদের ‘আচরণগত স্নায়ুবিজ্ঞান’

একুশে বইমেলায় আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত হচ্ছে কানাডা-প্রবাসী মনোবিজ্ঞানী আশরাফ মাহমুদের বই ‘আচরণগত স্নায়ুবিজ্ঞান’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2017, 07:15 AM
Updated : 3 Feb 2017, 07:32 AM

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে আদর্শ প্রকাশনীর স্টল নাম্বার ৪৯৬-৪৯৭-তে বইটি পাওয়া যাবে।

বইটির আলোচিত বিষয় হচ্ছে মস্তিষ্কের বিজ্ঞান, কীভাবে মানব মস্তিষ্ক মানুষের বিভিন্ন আচরণের জন্ম দেয়, কীভাবে সেইসব আচরণকে প্রভাবিত ও নিয়ন্ত্রণ করে, কীভাবে মানব মস্তিষ্ক গঠিত হয়, মস্তিষ্কের বিভিন্ন অংশের কাজ কী, কোন অংশের কী ক্ষতিসাধনে কী রোগ ব্যাধি কিংবা সমস্যার জন্ম হতে পারে ইত্যাদি বিষয়ের বিজ্ঞান।

আশরাফ মাহমুদ কৈশোর থেকে বেড়ে উঠেছেন কানাডার মন্ট্রিয়ালে। কানাডার কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ে পিএইডি করছেন আচরণগত স্নায়ুবিজ্ঞান ও ক্লিনিক্যাল সাইকোলজিতে, সেখানেই গবেষক হিসেবে কাজ করছেন। প্রকাশিত বই- ‘রোদের অসুখ’ (কবিতা) ও  ‘মহিমান্বিত নকশা’ (অনুবাদ)

‘আচরণগত স্নায়ুবিজ্ঞান’ বইটি সম্পর্কে আশরাফ মাহমুদ বলেন, “এই বইটি নিয়ে আমি অনেক আশাবাদী। লাভকেন্দ্রিক বিক্রির কথা বলছি না- আশা করছি সবাই পড়বে, স্নায়ুবিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়বে, বিশেষ করে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!