ফ্রান্সে রনি হাবিবের চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

ফ্রান্সে চতুর্থবারের মতো প্রবাসী বাংলাদেশি চিত্রশিল্পী রনি হাবিবের একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 05:12 AM
Updated : 1 Feb 2017, 07:50 AM

স্থানীয় সময় রোববার থেকে মঙ্গলবার, প্যারিসের লা মেজ মাওল গ্যালারিতে প্রদর্শিত হয়েছে তিন দিন ব্যাপী এ চিত্র প্রদর্শনী । প্রদর্শনীতে শিল্পীর তেল চিত্র ও ছাপ চিত্রের পাশাপাশি স্থান পায় সিরামিক শিল্পকর্ম।

শিল্পী রনি হাবিব গুগল ও অন্যান্য সার্চ ইঞ্জিনের সবচেয়ে পরিচিত আলোকচিত্রগুলোর অংশ বিশেষ তিনি ক্যানভাসের উপর সেরিগ্রাফিতে পরিবর্তন করেন। সেরিগ্রাফি হচ্ছে আলোক সংবেদনশীল ছাপচিত্রের একটি মাধ্যম। এর আগে শিল্পী রনি হাবিবের শিল্পকর্ম বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক ও যৌথ প্রদর্শনীতে প্রদর্শিত হয়।
রনি হাবিব রানা প্লাজার পোশাক কারখানা ধসে পড়ার ঘটনায় প্রবাসে থেকেও সরব ভূমিকা রেখেছিলেন। রানা প্লাজার ধ্বংসাবশেষে চাপা পড়া বিকৃত প্রতিকৃতির সেরিগ্রাফি অংশগুলো শিল্পী সুই ও সুতো দিয়ে আর একটি বড়ো ক্যানভাসে জুড়ে দেন, যা চাপা পড়া শ্রমিকদের প্রতি শিল্পীর প্রতীকী সম্মান। তারপর মৃত শ্রমিকদের পচাগলা দেহাবশেষের জৈব আকৃতিগুলো রক্তিম রঙ ধারণ করে বিস্তার লাভ করে ক্যানভাস কাপড়ের চারপাশে।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে স্নাতক শেষ করে পুনরায় ফ্রান্সের প্যারিস ভিন্সেন্ট বিশ্ববিদ্যালয় থেকে ভিজুয়াল আর্টের উপর স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন।

বর্তমানে তিনি তার শিল্পকর্ম চর্চার পাশাপাশী প্যারিসের সরবন বিশ্ববিদ্যালয়ে কনটেমপরারি আর্টের উপর স্নাতকোত্তর অধ্যয়ন করছেন ।