‘টেকসই উন্নয়নের পথেই রয়েছে বাংলাদেশ’

টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2017, 06:39 AM
Updated : 25 Jan 2017, 06:39 AM

স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘে ‘সকলের জন্য টেকসই শান্তি’ শীর্ষক উচ্চ পর্যায়ের এক বৈঠকে মাসুদ বিন মোমেন বলেন, “বাংলাদেশের উন্নয়ন নীতিমালা ও কার্যক্রম টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে একটি শান্তিপূর্ণ, ন্যায়ভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত হচ্ছে।”

দিনব্যাপী আয়োজিত এই উচ্চ পর্যায়ের বৈঠকে প্রথমবারের মতো টেকসই উন্নয়নের সাথে টেকসই শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের সম্ভাব্য করণীয় বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেজ সহিংসতা প্রতিরোধ ও শান্তি প্রতিষ্ঠাকে অগ্রাধিকার দিচ্ছেন। এ বিষয়গুলোকে নিরাপত্তা, উন্নয়ন ও মানবাধিকারসহ জাতিসংঘের সামগ্রিক কার্যক্রমে সমন্বিত করার ক্ষেত্রে এই বৈঠক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন অনেকে।

এ প্রসঙ্গে মাসুন বিন মোমেন আন্তর্জাতিক পর্যায়ে সমরাস্ত্র খাতে ব্যয় কমিয়ে শিক্ষাসহ অন্যান্য সামাজিক উন্নয়ন খাতে বরাদ্দ বাড়ানোর বিষয়ে জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানের কথা স্মরণ করেন।

তিনি বলেন, “জাতীয় ও স্থানীয় পর্যায়ে শান্তি প্রতিষ্ঠার জন্য দারিদ্র্য, অসমতা, বৈষম্যসহ সংঘাত ও সহিংসতার বিভিন্ন কারণ ও নিয়ামকগুলোর সমাধানে মনোযোগ দেওয়া দরকার।”

তিনি আরও বলেন, “আন্তর্জাতিক সন্ত্রাস ও জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মানব  ও আর্থ-সামাজিক উন্নয়নের অর্জনগুলোকে ব্যাহত করছে। পাশাপাশি জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তির জন্য বড় ধরনের হুমকি হিসেবে দেখা দিয়েছে।”

এ সময় মাসুদ বিন মোমেন টেকসই উন্নয়নের সাথে টেকসই শান্তির নিবিড় যোগসূত্রের কথা তুলে ধরে বলেন, “বাংলাদেশ সরকার জাতীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে বিশেষায়িত উদ্যোগ নিয়েছে এবং একইসাথে আন্তর্জাতিক পর্যায়ে ‘শান্তির সংস্কৃতি’ ধারণার প্রসার ঘটিয়ে যাচ্ছে।”