আটলান্টায় বাংলা লাইব্রেরি ঘিরে আড্ডা সংস্কৃতি চর্চা

যুক্তরাষ্ট্রের আটলান্টা শহরের নরক্রস এলাকায় গ্লোবাল মলে বাংলা বইয়ের একটি লাইব্রেরি নানা স্বাদের বইয়ের সমাহার নিয়ে দুই বাংলার প্রবাসীদের সাথে গড়ে তুলেছে সম্প্রীতির পরিমণ্ডল।

রুমী কবির, আটলান্টা যুক্তরাষ্ট্র থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 02:59 PM
Updated : 26 August 2016, 02:59 PM

‘সেবা লাইব্রেরি’ নামে এই প্রতিষ্ঠানটিতে সদস্য ও শুভানুধ্যায়ীদের নিয়ে মাঝে মধ্যেই বসে সাহিত্য, শিল্প ও সংস্কৃতি চর্চার নানা আয়োজন। সদস্যরা এখান থেকে বই নিয়ে পাঠাভ্যাস গড়ে তোলার পাশাপাশি মাঝে মধ্যেই গুণী শিল্পী, সাহিত্যিক, কবি ও বুদ্ধিজীবীদের সঙ্গে প্রাণবন্ত আড্ডার সুযোগ পান।

আর তাই এটি একটি লাইব্রেরি হলেও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের তৎপরতাকে ছাপিয়ে সেচ্ছাসেবী সংগঠনের মতোই প্রবাসের বাঙালি কমিউনিটিতে পূর্বপুরুষের শেকড়কে টেনে তোলার নিরন্তর প্রচেষ্টায় নিয়োজিত রয়েছে। স্বেচ্ছাসেবীদের সময় ও অর্থের অনুদানেই গড়ে উঠেছে এই লাইব্রেরি।

‘সেবা'র সদস্য হোন, বাংলা বই পড়ার সুযোগ নিন’ এই স্লোগানকে সামনে রেখে ১১ বছর ধরে বাংলা সাহিত্যকে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে লাইব্রেরিটি।

বর্তমানে এই লাইব্রেরিতে প্রায় তিন হাজার বাংলা বই রয়েছে। রবীন্দ্রনাথ নজরুল রচনাবলী, সুনীল গঙ্গোপাধ্যায়, হুমায়ুন আহমেদ, সৈয়দ শামসুল হক ও সেলিনা হোসেনের উপন্যাসসহ কবিতা গল্প এবং নানা স্বাদের বই সারি সারি সাজানো আছে শেলফগুলোতে।

প্রবাসীদের মধ্যে বই পড়ার আগ্রহ সৃষ্টির লক্ষ্য নিয়ে নিজের সংগৃহীত বই নিয়ে এই সেবা লাইব্রেরির গোড়া পত্তন করেন বাংলাদেশের হারুনুর রশিদ। এরপর ধীরে ধীরে এই লাইব্রেরিকে নিয়ে অনেকের সাথেই গড়ে উঠতে থাকে সখ্য। তার সাথে যুক্ত হন ভারতের পশ্চিমবঙ্গের গবেষক ও কবি রুদ্রশঙ্করসহ বেশ কয়েকজন গুণী ব্যক্তি। আর এইভাবেই প্রবাসী প্রজন্মের কাছে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়ে গড়ে উঠেছে এই লাইব্রেরি।

এখানে প্রতি মাসেই থাকে সাহিত্য আড্ডা, গল্প, মতবিনিময়, গান ও কবিতার আসর। চলমান অগাস্ট মাসে বাংলাদেশের সংস্কৃতিসেবী দম্পতি সৈয়দ হাসান ইমাম ও লায়লা হাসানকে সংবর্ধনা দেয় সেবা লাইব্রেরি। সেই উপলক্ষে বসেছিল এক প্রাণবন্ত ঘরোয়া আড্ডা। প্রয়াত মহাশ্বেতা দেবীর সাহিত্য নিয়ে সরস আলোচনা হয়েছে এই মাসেই।

রোববার আরও একটি ভিন্ন স্বাদের আড্ডার আয়োজন করা হয়েছে শিক্ষাবিদ আজফার হোসেনকে নিয়ে। আবৃত্তিসহ সাহিত্য, রাজনীতি, অর্থনীতি এবং নানান বিষয়ে খোলামেলা এই আড্ডায় সবাইকে বরাবরের মতো আমন্ত্রণ জানিয়েছেন পরিচালক হারুনুর রশীদ।