নিউ ইয়র্কে আ. লীগের নতুন কমিটি দাবি এক পক্ষের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউ ইয়র্ক সফরে তাকে সার্বজনীন ‘সংবর্ধনা’ দিতে কমিটি করার পাশাপাশি নিউ ইয়র্ক আওয়ামী লীগের নতুন কমিটি দাবি করেছে সংগঠনের এক পক্ষের নেতারা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 03:45 PM
Updated : 24 August 2016, 03:45 PM

মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ব্যানারে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে ১৮ সেপ্টেম্বর নিউ ইয়র্ক আসার কথা রয়েছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিদ্রোহী গ্রুপ হিসেবে পরিচিত নেতা-কর্মীদের এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সাংগঠনিক সম্পাদক আবুল হাসিব মামুন।

সংবাদ সম্মেলনে পাঁচটি দাবি জানানো হয়- অনতিবিলম্বে যুক্তরাষ্ট্র আওয়ামী পরিবার এবং মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির কাছে গ্রহণযোগ্য একজন ব্যক্তির নেতৃত্বে একটি ‘সার্বজনীন সংবর্ধনা কমিটি’ গঠন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান কার্যকরী কমিটির মেয়াদ ইতোমধ্যে পাঁচ বছর অতিবাহিত হওয়ায় নতুন কার্যনির্বাহী কমিটি গঠনের উদ্যোগ, শেখ হাসিনার সফর সাফল্যমণ্ডিত করতে বিভিন্ন সহযোগী সংগঠনের মধ্যে সৃষ্ট দ্বিধাবিভক্তি দূর করে যথাযথ সাংগঠনিক কার্যক্রম পরিচালনার সুযোগ সৃষ্টি, প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে এখন থেকে সর্বাত্মক প্রচার ও সাংগঠনিক কার্যক্রম জোরদার এবং বিএনপি-জামায়াতের যে কোনো ‘অপচেষ্টা’ শক্তহাতে প্রতিরোধে সর্বাত্মক উদ্যোগ গ্রহণ।

লিখিত বক্তব্যে মামুন বলেন, “শেখ হাসিনার নিউ ইয়র্ক সফরকে কেন্দ্র করে ইতোমধ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একাংশের সভাপতি সিদ্দিকুর রহমানের কিছু অসাংগঠনিক বক্তব্য-বিবৃতি, হুমকি-ধমকি বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিনিয়ত প্রকাশিত হচ্ছে। যেটা সংগঠনের ঐক্য, সংহতিকেই শুধু বিনষ্ট করছে না, সংগঠনের মধ্যে একটা বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করছে। এই অনাকাঙ্খিত কার্যক্রম কোনো ধরনের বিভ্রান্তি কিংবা প্রধানমন্ত্রীর সফরকে যেন বিঘ্নিত করতে না পারে তার জন্যই আজকের এই সংবাদ সম্মেলন।”

নিউ ইয়র্ক : সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ‘বিদ্রোহী গ্রুপের’ নেতারা। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

আসছে ২১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ম্যানহাটনের গ্র্যান্ড হায়াত হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণসংবর্ধনার কর্মসূচি ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান। এই হোটেলেই অবস্থান করবেন শেখ হাসিনা।

এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে মামুন বলেন, “প্রধানমন্ত্রীর সংবর্ধনা-সমাবেশের যাবতীয় তহবিল আসে ঢাকার বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের কাছে থেকে। অথচ ওই সংবর্ধনার নামে প্রতি বছর বিপুল অর্থ সংগ্রহ করা হচ্ছে। কিন্তু এবার সেটি ঘটতে দেওয়া হবে না। চাঁদাবাজির বিরুদ্ধে সবাই আজ ঐক্যবদ্ধ।”

সংবাদ সম্মেলনে অন্য নেতাদের মধ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা এম এ জলিল ও ওহিদুর রহমান মুক্তা, সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সহ-সভাপতি জয়নাল আবেদীন, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম, উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, নির্বাহী সদস্য শামসুল আবদিন, আনোয়ার হোসেন, নূরল আবসার সেন্টু, রুহেল চৌধুরী, সেপু রহমান ও নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি নূরন্নবী কমান্ডার উপস্থিত ছিলেন।