মন্ট্রিয়ালে অমর একুশের নানা আয়োজন

কানাডার এই শহরে প্রবাসী বাঙালিরা অমর একুশে উদযাপনের নানা আয়োজন নিয়ে প্রস্তুত হচ্ছেন।

মাহমুদুল হাসান রুবেল, কানাডার মন্ট্রিয়াল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 07:05 AM
Updated : 17 Feb 2016, 09:33 AM

মন্ট্রিয়ালে ২০ ফেব্রুয়ারি দুপুর থেকে একুশের প্রথম প্রহর পর্যন্ত বিরতিহীনভাবে জ্যাঁ-তালনের পার্কভিউ মিলনায়তনে হবে একুশের অনুষ্ঠান। একুশের এই অনুষ্ঠানমালায় থাকছে বইমেলা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান, একুশের গান, শিশু ও কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রভাতফেরিসহ নানা আয়োজন।

মন্ট্রিয়ালের প্রায় অর্ধশতাধিক প্রবাসী সংগঠন অংশ নেবে এই আয়োজনে। এবারে বাংলা একাডেমির গ্রন্থমেলার আদলে সাজানো হবে এখানকার মেলা প্রাঙ্গন। বাংলাদেশ থেকে চারটি প্রকাশনী সংস্থা অংশ নিতে যাচ্ছে এ মেলায়। দিব্য প্রকাশনী, চারুলিপি প্রকাশন, বিদ্যা প্রকাশনী এবং আমার প্রকাশনী এই বইমেলায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে।

এই মেলায় বেশ কয়েকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। প্রবাসীদের একটি টিভি স্টেশন পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে। বাংলাদেশের একটি আলোকচিত্র প্রতিষ্ঠান এবং কানাডার সাপ্তাহিক ভোরের আলো’র সৌজন্যে থাকবে ফটোবুথ।

আগত অতিথিরা সেই ফটোবুথে ইচ্ছেমতো ছবি তুলতে পারবেন এবং সেখান থেকে সেরা তিনটি ছবি ‘একুশের মুখ’ নামে পরপর তিন সংখ্যায় প্রকাশিত হবে ভোরের আলো পত্রিকায়।  আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গত বছরের মতো এ বছরও 'প্রবাসী একুশে পদক' প্রদান করা হবে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com