‘সাবধান, উত্তর কোরিয়ার রকেট আসছে’

উত্তর কোরিয়ার দূরপাল্লার রকেট উৎক্ষেপণের মধ্যে প্রতিবেশী দেশ জাপানে সরকারের সতর্কতামূলক ব্যবস্থা আর গণমাধ্যমের প্রচার খানিকটা হলেও উত্তেজনা ছড়িয়েছে নাগরিকদের মধ্যে।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 06:32 AM
Updated : 7 Feb 2016, 06:32 AM

রোববার সকালে উত্তর কোরিয়া তাদের রকেট উৎক্ষেপণের অন্তত সাত মিনিট আগে জাপানি সব নাগরিকের মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে সতর্ক থাকতে বলা হয়।

এই প্রতিবেদক সেই এসএমএস পান সকাল ৯টা ২৩ মিনিটে। সেখানে লেখা ছিল- ‘কয়েক মিনিটের মধ্যে উত্তর কোরিয়া রকেট নিক্ষেপ করছে’।

কিছুক্ষণ পর জাপানের রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকের খবরে বলা হয়, স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টা) উত্তর কোরিয়ার রকেটটি ছোড়া হয়।

উত্তর কোরিয়ার উত্তর পিংগান প্রদেশ থেকে উৎক্ষেপণের প্রায় দশ মিনিট পর রকেটটি জাপানের ওকিনাওয়ার আকাশ অতিক্রম করে। এনএইচকের ভিডিওতে আকাশে দীর্ঘ সাদা রেখা এঁকে ধাবমান সেই রকেটও দেখানো হয়।

উত্তর কোরিয়া পৃথিবীর কক্ষপথে একটি কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনার কথা কয়েকদিন আগেই জাতিসংঘকে জানিয়েছিল। কিন্তু দেশটির উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করে এর সমালোচনা করে আসছিল জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

তাদের আশঙ্কা, উত্তর কোরিয়া আসলে এমন ব্যালিস্টিক মিসাইল বানাতে চায় যা পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারবে।

শনিবার রাতে এক জরুরি সংবাদ সম্মেলনে জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেননা কাতানি উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণের সময় সোমবার থেকে একদিন এগিয়ে আনার কথা জানান। সে অনুযায়ী জাপানের প্রতিরক্ষাবাহিনী (জেএসডিএফ) প্রতিরোধমূলক ব্যবস্থাও নেয়। অবশ্য শেষ পর্যন্ত তেমন কিছু ঘটেনি।

চার বছর আগে উত্তর কোরিয়ার ছোড়া একটি পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র ওকিনাওয়ার নিকটবর্তী সাকিশিমা দ্বীপের কাছে এসে পড়েছিল।