বর্তমানে ব্যক্তি স্বাধীনতাও উপেক্ষিত: এমাজউদ্দীন

দেশে গণতন্ত্র, আইনের শাসন ও ব্যক্তি স্বাধীনতা উপেক্ষিত হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপিপন্থি পেশাজীবী নেতা অধ্যাপক এমাজউদ্দীন আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 02:26 PM
Updated : 24 March 2015, 06:02 PM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য এ অবস্থা থেকে উত্তরণে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি বলেন, দেশে আইনের শাসন, ব্যক্তি অধিকার উপেক্ষিত। ন্যায়বিচার এখন অনেক কাল্পনিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

গণতন্ত্রের আশীর্বাদ নিয়ে বাংলাদেশ নামক রাষ্ট্রটির যাত্রা করলেও অল্প কিছু সময়ের মধ্যে এর ভিত নড়ে গেছে বলেও অভিযোগ করেন তিনি।

“বাংলাদেশ জন্ম পাকিস্তান ও ভারত মতো আলোচনা পর্যালোচনা দয়া-দাক্ষিণ্যের মাধ্যমে হয়নি। স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে এদেশ এসেছে। গণতন্ত্রের আশীর্বাদ নিয়ে এই রাষ্ট্রের জন্ম। কিন্তু দুর্ভাগ্যের ব্যাপার হল ১৯৪৯ সালে পাকিস্তানের গণতন্ত্রকে শক্তিশালী করতে যে দলটির জন্ম হয়েছিল; মাত্র আড়াই বছরের মধ্যে যে দলটি গণতন্ত্র শুধু বিলুপ্তই করা হয়নি, বরং গণতন্ত্রের স্তম্ভগুলোকেও নষ্ট করেছে।”

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্মরণে অনুষ্ঠানটির আয়োজন করে আরাফাত রহমান কোকো স্মৃতি সংসদ।

তবে আলোচনায় কোকোকে নিয়ে তার স্মরণ ছিল নাতিদীর্ঘ: “অতি অল্প বয়সে কোকো পৃথিবী থেকে বিদায় নিল। তাকে হারাতে হয়েছে একথাটি বলতেও আমার অনেক কষ্ট হয়।”

অনুষ্ঠানে বিএনপির মুখপাত্র দৈনিক দিনকাল পত্রিকার সম্পাদক রেজোয়ান সিদ্দিকী বলেন, জুনের আগে ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন করা সম্ভব নয় বলে নির্বাচন কমিশনার ঘোষণা দিয়েছিলেন। পরে একজন পুলিশ কর্মকর্তা তার সঙ্গে দেখা করে নির্বাচনের আয়োজন করতে বলেন। আর অমনিতেই ডিসিসি নির্বাচনের তারিখ ঘোষণা করা হল।

পুলিশের নির্দেশে প্রশাসন এমনকি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীও চলছেন বলে অভিযোগ করেন তিনি।

আলোচনায় ডিসিসি নির্বাচনের তারিখ ঘোষণা নিয়েও এমাজউদ্দীন বলেন, নির্বাচন কখন হবে তা নির্বাচন কমিশনার বলার আগে অন্য কোনো জায়গা থেকে উচ্চারিত হওয়া গণতন্ত্র নয়, এটা সুশাসনও নয়। এসব ভুল সংশোধন করতে হবে।

আগামী ২৮ এপ্রিল ভোটের তারিখ রেখে তিন সিটি করপোরেশনে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।