গাজীপুরে হরতাল ডেকেছে বিএনপি

খালেদা জিয়ার সমাবেশস্থলে ১৪৪ ধারা জারির প্রতিবাদে শনিবার গাজীপুরে হরতাল ডেকেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 03:13 PM
Updated : 27 Dec 2014, 00:55 AM

শুক্রবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের স্থায়ী কমিটি ও জ্যেষ্ঠ নেতাদের বৈঠকের পর গাজীপুর জেলা বিএনপির সভাপতি একেএম ফজলুল হক এই কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সময় তার পাশেই ছিলেন।

ফখরুল বলেন, “শনিবার গাজীপুরে জোটের জনসভায় বেগম খালেদা জিয়ার বক্তব্য দেওয়ার কথা ছিলো। কিন্তু অবৈধ সরকার এই জনসভা বানচাল করতে ছাত্রলীগকে ব্যবহার করে আমাদের জনসভাস্থল দখল করে নেয়। দুপুরে স্থানীয় প্রশাসন গোটা জেলায় ১৪৪ ধারা জারি করে। আমরা এর নিন্দা জানাচ্ছি।”

পরে ফজলুল হক বলেন, “স্থানীয় প্রশাসনের এরকম বেআইনি সিদ্ধান্তের প্রতিবাদে জেলা ২০ দলীয় জোটের পক্ষ থেকে শনিবার গাজীপুরে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতালের কর্মসূচি ঘোষণা করছি।”
 

হরতাল আহ্বানের পর খালেদা জিয়ার গাজীপুর যাওয়া হচ্ছে না বলেও জানান বিএনপি মুখপাত্র।

এর আগে রাত সাড়ে ৮টার দিকে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলের স্থায়ী কমিটির সদস্যসহ জ্যেষ্ঠ নেতাদের নিয়ে বৈঠক করেন খালেদা। ওই বৈঠকে গাজীপুরের জনসভায় নিষেধাজ্ঞা আরোপ পরবর্তী করণীয় বিষয়ে আলোচনা হয়।

বিএনপি প্রধান খালেদা জিয়ার বিভিন্ন জেলা সফরের অংশ হিসেবে বেশ কিছু দিন আগেই গাজীপুরে জনসভার কথা জানিয়েছিল বিএনপি।

এরপর তারেক রহমানের এক বক্তব্যকে কেন্দ্র করে তার মা খালেদার জনসভা ঠেকানোর ঘোষণা দিয়ে বদরে আলম কলেজ মাঠে একই দিন সমাবেশের কর্মসূচি দেয় ছাত্রলীগ।

মঙ্গলবার রাতে কলেজ মাঠে এলাকায় বিএনপির লাগানো ব্যানার-ফেস্টুন ভাংচুর করে তাতে আগুন লাগিয়ে দেওয়া হয়। মাঠ দখলে নিয়ে ছাত্রলীগ কর্মীরা বৃহস্পতিবার থেকে সেখানে দফায় দফায় মিছিল চালিয়ে যায়।

মাঠের ভেতরে সামিয়ানা টাঙিয়ে ছাত্রলীগের বিক্ষোভ সমাবেশের ব্যানার ঝুলিয়ে রাখতে দেখা যায়।

বিএনপি ও আওয়ামী লীগের এমন পাল্টাপাল্টি অবস্থানের পরিপ্রেক্ষিতে গাজীপুরের জেলা প্রশাসন দুপুর থেকে বদরে আলম কলেজ মাঠে জনসভাস্থল ও তার আশপাশের এলাকায় সভা-সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করে।

রাতের বৈঠকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, আসম হান্নান শাহ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু, গাজীপুর সিটি মেয়র অধ্যাপক এম এ মান্নান, জাগপা সভাপতি সভাপতি শফিউল আলম প্রধান প্রমুখ।