রোহিঙ্গা সঙ্কট: জাতিসংঘে পাঠাতে স্বাক্ষর সংগ্রহে বামরা

রোহিঙ্গা নির্যাতন বন্ধ এবং রাখাইনে সমস্যার স্থায়ী সমাধানে মিয়ানমারকে চাপ দেওয়ায় উদ্যোগী হতে জাতিসংঘে পাঠানোর উদ্দেশ্যে গণস্বাক্ষর সংগ্রহ শুরু করেছে বাংলাদেশের বাম দলগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 06:32 PM
Updated : 18 Sept 2017, 06:32 PM

জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু হওয়ার মধ্যে সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার এই যৌথ কর্মসূচি সোমবার শুরু হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাতীয় প্রেসক্লাবে এই গণস্বাক্ষর সংগ্রহ অভিযানের সূচনা অনুষ্ঠানে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, রোহিঙ্গাজনগোষ্ঠীরউপরপরিচালিতএইগণহত্যাশুধু বর্তমান শতকে নয়, মানব ইতিহাসেও নারকীয় একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। গণহত্যার হাত থেকে বেঁচে আসা লাখ লাখ মানুষ বাংলাদেশে এসে যেন বাসস্থান, চিকিৎসার অভাবে মৃত্যুর মুখে পতিত না হন, সে বিষয়ে দ্রুত উদ্যোগ গ্রহণ করা জরুরি।

সেই সঙ্কট এড়াতে জাতিসংঘসহআন্তর্জাতিকসংস্থাগুলোরকার্যকরউদ্যোগগ্রহণে চাপ দিতে এই স্বাক্ষর সংগ্রহ করে জাতিসংঘ মহাসচিবের কাছে পাঠানো হবে বলে সিপিবি সভাপতি জানান।

জাতিসংঘ মহাসচিব বরাবর স্মারকলিপির জন্য গণস্বাক্ষর অভিযানে যেসব দাবি উত্থাপন করা হয়েছে সেগুলো হচ্ছে,

>>মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে শরণার্থী মর্যাদা দেয়া এবং তাদের থাকা খাওয়া, চিকিৎসা, শিক্ষাসহ সভ্য জীবনযাপনের ব্যাবস্থা নিশ্চিত করা

>>মিয়ানমারে বর্বরতা-গণহত্যা বন্ধ করতে মিয়ানমারকে বাধ্য করা

>>রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরিয়ে নিতে এবং তাদের মিয়ানমারের নাগরিকত্বের স্বীকৃতি দিতে বাধ্য করা

>> মিয়ানমারে রোহিঙ্গাদের অবাধ চলাফেরাসহ বসবাসের উপযুক্ত পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করা

>> জাতিসংঘের তত্ত্বাবধানে ‘কফিআনানকমিশন’এররিপোর্টবাস্তবায়নকরা

গণস্বাক্ষর সংগ্রহ অভিযান শুরুর অনুষ্ঠানে বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাসদ (মার্কসবাদী) এর কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী ওয়াকার্স পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর খান উপস্থিত ছিলেন।