বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদেরও ধরতে হবে: সিপিবি

বঙ্গবন্ধুর খুনিদের বিচার হলেও এই হত্যাকাণ্ডের পরিকল্পনাকারীদের বিচার না হওয়ায় ক্ষোভ জানিয়ে তাদেরও বিচারের দাবি জানিয়েছে সিপিবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 04:52 PM
Updated : 15 August 2017, 04:55 PM

জাতীয় শোক দিবসে মঙ্গলবার বঙ্গবন্ধু স্মরণে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভায় এই দাবি জানায় আওয়ামী লীগের এক সময়ের জোটসঙ্গী দলটি।

সিপিবির সভাপতিমণ্ডলীর সদস্য হায়দার আকবর খান রনো বলেন, “বঙ্গবন্ধু হচ্ছেন ইতিহাসের মহানায়ক। তাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে দেশে পাকিস্তানি ধারা পুনপ্রবর্তন হয়েছিল।

“বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের শাস্তি প্রদান করা হয়েছে। দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা গ্রহণ করতে হবে।”

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের রায়দানকারী অন্যতম বিচারক বর্তমানে প্রধান বিচারপতি এস কে সিনহা মঙ্গলবারই এক আলোচনা সভায বলেছেন, “এই ষড়যন্ত্রের মধ্যে আরও অনেক রাঘব বোয়াল জড়িত ছিল। কিন্তু ইনভেস্টিগেশনের ত্রুটির জন্য আমরা তাদের আর বিচারে সোপর্দ করতে পারি নাই।”

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগের বর্তমান পথচলা নিয়েও সমালোচনা করেন।

তিনি বলেন, “বঙ্গবন্ধুর হত্যাকারীদের সূচিত পুঁজিবাদী ধারাতেই দেশ চলছে। তারাও (আওয়ামী লীগ) সমাজতন্ত্র ও অসাম্প্রদায়িকতাকে বর্জন করে সাম্রাজ্যবাদী ও সাম্প্রদায়িক শক্তিকে তোষণ করছে।”

মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে পরিচালিত করা গেলেই বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে বলে মন্তব্য করেন জাতির জনকের সংস্পর্শ পাওয়া রাজনীতিক সেলিম।

আলোচনা সভায় বক্তব্য দেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য সাজেদুল হক রুবেল, লুনা নূর, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লিটন নন্দী প্রমুখ।