১৪ দলকে কার্যকর করতে আহ্বান জাসদের

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৪ দলকে ‘অধিকতর কার্যকর’ করার আহ্বান জানিয়েছে শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান নেতৃত্বাধীন জাসদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 05:12 PM
Updated : 23 July 2017, 05:12 PM

শনিবার রাজধানীর তোপখানা রোডে দলের অস্থায়ী কার্যালয়ে এক দলীয় সভায় এ বিষয়ে প্রস্তাব গ্রহণ করা হয়েছে বলে রোববার দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, “যুদ্ধাপরাধীদের বিচার চলমান রাখা, সাম্প্রদায়িক জঙ্গিদের অপতৎপরতার মুখে ১৪ দলীয় জোটকে শক্তিশালী করার পাশাপাশি পরবর্তী সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য জাসদকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। ১৪ দলকে একটি কার্যকর যুক্তফ্রন্ট রূপে গড়ে তুলতে হবে। নীতি-নির্ধারণে ও বাস্তবায়নে ১৪ দলকে কেন্দ্র থেকে শুরু করে উপজেলা পর্যায় পর্যন্ত সক্রিয় করতে হবে।”

আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল সক্রিয় হলেও আগামী নির্বাচন জোটগত হবে কি না, তা এখনও স্পষ্ট করেননি ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবারই তিনি সাংবাদিকদের প্রশ্নে বলেছিলেন, “এখন নির্বাচনের আরও দেড় বছর বাকি আছে, এসব বিষয় আরও পরে হবে। এখন জোটের মধ্যেও ভাঙাগড়া.. কে কোথায় যায়.. শেষ কথা বলার সময় এখনও আসেনি।”

জাসদের সভায় অবিলম্বে জামায়াত-শিবির নিষিদ্ধ, ধর্মের রাজনৈতিক ব্যবহার নিষিদ্ধ, লুটপাট- দুর্নীতি প্রতিরোধে দেশের সব অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শক্তিকে এক হওয়ার আহ্বানও জানানো হয় বলে দলটির  দপ্তর সম্পাদক ইউনুসুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এছাড়া ২০১৭ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে বিভাগীয় প্রতিনিধি সভা সম্পন্ন এবং নভেম্বর মাসে ঢাকায় জনসভা করার বিষয়েও সিদ্ধান্ত হয় বৈঠকে।

সভায় জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান ছাড়াও ছিলেন কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল, সহ-সভাপতি ইন্দু নন্দন দত্ত, শহীদুল ইসলাম মীরণ ও কলন্দর আলী; স্থায়ী কমিটির সদস্য মুশতাক হোসেন; যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার, মঞ্জুর আহেমেদ মঞ্জু।