পরিবেশের জন্য ক্ষতিকর প্রকল্প ‘ব্যক্তি স্বার্থে’: ফখরুল

পরিবেশের জন্য মারাত্মক হুমকি হলেও সরকার সুপরিকল্পিতভাবে যেসব প্রকল্প গ্রহণ করছে, তার পেছনে ক্ষমতাসীনদের ব্যক্তি স্বার্থ জড়িত বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 10:15 AM
Updated : 5 June 2017, 10:15 AM

তিনি বলেছেন, পরিবেশ রক্ষায় বর্তমান সরকারকে হঠানোর কোনো বিকল্প নেই।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সোমবার রাজধানীতে এক সেমিনারে ফখরুল বলেন, “সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে এমন কত প্রকল্প গ্রহণ করছে, যে প্রকল্পগুলো আমাদের পরিবেশকে মারাত্মকভাবে হুমকির মধ্যে ফেলে দিচ্ছে। এর একমাত্র উদ্দেশ্য হচ্ছে ক্ষমতাসীনদের ব্যক্তিগত স্বার্থ।

“সেখানে দুর্নীতি জড়িত রয়েছে, ক্ষমতায় টিকে থাকার ব্যাপার রয়েছে। এর বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। প্রকৃতি রক্ষার জন্য, রাজনৈতিক পরিবেশ রক্ষার জন্য আমাদের ঐক্যবদ্ধ হয়ে অবশ্যই প্রতিরোধ গড়ে তুলতে হবে।”

তিনি বলেন, “যে সরকার আমার বেঁচে থাকার অধিকার কেড়ে নেয়, যে সরকার আমার চারপাশের পরিবেশকে আমার বাসের অনুপযোগী করে ফেলে, সেই সরকারকে হটানো ছাড়া বিকল্প কোনো পথ নেই।”

জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় জাতীয় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান ফখরুল।

রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সেলের উদ্যোগে ‘বিশ্ব পরিবেশ দিবস ও বাংলাদেশের পরিবেশ ভাবনা’ শীর্ষক এই সেমিনার হয়।

ফখরুল বলেন, “আমরা যে কথাটা জোর দিয়ে বলতে চাই, যেটা আজকে বড় প্রয়োজন- পৃথিবীকে তো বাঁচাতে হবে আমাদের বেঁচে থাকতে হলে। সেজন্য আমাদের দেশ-জাতি-বর্ণ সকলকে এক সাথে কাজ করতে হবে।

“বাংলাদেশেও একটা জাতীয় আন্দোলন জাতীয় ঐক্যের ভিত্তিতে এই পরিবেশ রক্ষায় আন্দোলন গড়ে তুলতে হবে। জীব-বৈচিত্র্যকে রক্ষা করার জন্য ন্যাশনাল কনভেশন গঠন করা, সেটাও খুব বেশি জরুরি বলে আমরা মনে করি।”

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন পরিবেশ সাংবাদিক মাহফুজউল্লাহ।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সভাপতিত্বে ও পরিবেশ বিষয়ক সহ-সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপুর পরিচালনায় সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের সাবেক ডিন আবুল বাশার, দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক রেদোয়ান সিদ্দিকী, সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া রাজশাহীর সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, শিক্ষা বিষয়ক সম্পাদক ওবায়দুল ইসলাম, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন আলোচনায় অংশ নেন।