‘আপত্তিকর’ শব্দ কেন, ব্যাখ্যা চেয়ে রিজভীকে নোটিশ

‘তারেক রহমান রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা কেন্দ্র’ অবৈধ ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে ‘অপেশাদার, আপত্তিকর ও মানহানিকর’ শব্দ ব্যবহারের ব্যাখ্যা চেয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে উকিল নোটিশ পাঠিয়েছেন সংগঠনটির দুইজন নেতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2017, 06:15 PM
Updated : 4 June 2017, 07:44 PM

‘তারেক রহমান রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা কেন্দ্র’র চেয়ারম্যান শাহজাহান চৌধুরী ও সাধারণ সম্পাদক আলমগীর নূরের পক্ষে গত ৩১ মে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউসুফ আল মাসুদ এ লিগ্যাল নোটিশ পাঠান।

জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের নাম ব্যবহার করে ‘ভু্ঁইফোড়’ সংগঠন সৃষ্টির বিরুদ্ধে কঠোর নির্দেশনা দিয়ে গত ৫ এপ্রিল ‘তারেক রহমান রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা কেন্দ্র’ অবৈধ ঘোষণা করে বিএনপি।

ওইদিন বিএনপির প্যাডে রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “সম্প্রতি চট্টগ্রাম মহানগরীতে স্বঘোষিত সাংবাদিক পরিচয়দানকারী আলমগীর নূর নামে জনৈক ব্যক্তি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নাম ব্যবহার করে ‘তারেক রহমান রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা কেন্দ্র’ নামে একটি সংগঠন এবং ফেইসবুক পেইজ খুলে মানুষের সাথে প্রতারণা করছে, যেটির সাথে বিএনপি কিংবা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যানের কোনো সম্পর্ক নেই।”

বিএনপি এবং এর অঙ্গ-সহযোগী সংগঠনের কোনো নেতাকর্মী এই ধরনের সংগঠনের সঙ্গে যোগাযোগ বা সম্পর্ক রাখলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

উকিল নোটিশে সাত কার্যদিবসের মধ্যে লিখিতভাবে ‘আপত্তিকর’ শব্দদ্বয় প্রত্যাহার করে সংশোধিত সংবাদ বিজ্ঞপ্তি প্রচারের দাবি জানানো হয়েছে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, “কেন্দ্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, পরিচ্ছন্ন ও সজ্জন ব্যক্তিত্ব আলমগীর নূরকে আপত্তিকর শব্দ সম্বলিত প্রেস বিজ্ঞপ্তি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ ও প্রচার করে ব্যক্তিগতভাবে আক্রমণ করা হয়েছে, যা অত্যন্ত নিন্দনীয় এবং রাজনৈতিক শিষ্টাচারের পরিপন্থি এবং আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

“বিএনপির কেন্দ্রীয় নেতৃত্ব হিসাবে লিগ্যাল নোটিশ গ্রহীতার অবশ্যই সাংগঠনিক বিষয়ে যে কোনো যৌক্তিক পদক্ষেপ গ্রহণ করার সাংগঠনিক ব্যাখ্যা হয়তোবা রয়েছে।

“কিন্তু আমার মক্কেল কারও সঙ্গে প্রতারণা করেছেন অধিকন্তু আমার মক্কেল ‘স্বঘোষিত সাংবাদিক’ ইত্যাদি অপেশাদার, আপত্তিকর ও মানহানিকর শব্দ প্রেস বিজ্ঞপ্তিতে ব্যবহার করার এখতিয়ার নিশ্চয় আপনার নেই।”

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের একজন কর্মী ওই নোটিশ হাতে পাওয়ার কথা জানিয়েছেন। তবে নোটিশ পাওয়া রিজভী এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।